মৎস্য ও পশু পালন এবং দুগ্ধশিল্প মন্ত্রক

নান্দি (এনওসি অ্যাপ্রুভাল ফর নিউ ড্রাগ অ্যান্ড ইনোকুলেশন সিস্টেম) পোর্টালের সূচনা করলেন শ্রী পুরুষোত্তম রুপালা

Posted On: 26 JUN 2023 7:18PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৬ জুন, ২০২৩

 

কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধ মন্ত্রী শ্রী পুরুষোত্তম রুপালা আজ নতুন দিল্লির কৃষি ভবনে নান্দি (এনওসি অ্যাপ্রুভাল ফর নিউ ড্রাগ অ্যান্ড ইনোকুলেশন সিস্টেম) পোর্টালের সূচনা করেন। এই পোর্টাল চালু হওয়ায় পশুপালন ও দুগ্ধ ক্ষেত্রের সঙ্গে যুক্ত বিভিন্ন দ্রব্যের পরীক্ষা ও অনুমোদনের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আসবে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গ্যানাইজেশনের পোর্টাল সুগম-এর সঙ্গে সমন্বয় রেখে এই পোর্টাল কাজ করবে। ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ এবং এর ফলে গবাদিপশু এবং এই শিল্পের অগ্রগতি ত্বরান্বিত হবে। নান্দি পোর্টাল চালু হওয়ায় গবাদিপশুদের টিকাকরণ এবং ভ্রাম্যমান পশু চিকিৎসা ইউনিটগুলির কাজে গতি আসবে। এই পোর্টাল গবেষকদের কাজেও সহায়ক হবে এবং পশুপালন শিল্পে বাণিজ্যিক দিশা দেখাবে। কেন্দ্রীয় মন্ত্রী শ্রী রুপালা এধরনের পোর্টাল তৈরির জন্য সংশ্লিষ্ট সকলের ভূমিকার প্রশংসা করেন। 

এই উপলক্ষে কেন্দ্রীয় পশুপালন, দুগ্ধ ও মৎস্য প্রতিমন্ত্রী ডঃ সঞ্জীব বালিয়ান ডিজিটাল ইন্ডিয়া মিশনের লক্ষ্যে দপ্তরের প্রয়াসের প্রশংসা করেন। 

পশু চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন টিকা গবাদিপশুর স্বাস্থ্য রক্ষা ও উৎপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। সেইসঙ্গে নিরাপদ খাদ্য সামগ্রী সরবরাহের মাধ্যমে মানুষের স্বাস্থ্যের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে। পাশাপাশি প্রাণী থেকে মানুষের মধ্যে রোগ সংক্রমণ ঠেকাতেও এই টিকা কার্যকর ভূমিকা নিচ্ছে। বিভিন্ন গবাদিপশুর স্বাস্থ্য রক্ষা অত্যন্ত জরুরি এবং টিকা ও ওষুধের সরবরাহ বজায় রাখাও গুরুত্বপূর্ণ। 

বিভিন্ন ধরনের কমিটি গঠনের মাধ্যমে নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় উন্নতি ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে পশুপালন মন্ত্রক। দেশের বিভিন্ন প্রান্তে পশু চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং টিকার সহজলভ্যতার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবাদিপশুর ক্ষেত্রে দীর্ঘমেয়াদি সাফল্য সুনিশ্চিত করতে সরকার কৃষকদের উপযোগী পশু স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এই লক্ষ্যে শিক্ষাবিদ ও শিল্প বিশেষজ্ঞদের নিয়ে নিয়ন্ত্রক কমিটিও তৈরি করা হয়েছে। 

তথ্য প্রযুক্তি ব্যবস্থার উন্নতির মাধ্যমে প্রধানমন্ত্রী ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার যে উদ্যোগ নিয়েছেন, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই পশু টিকা ও ওষুধের অনুমোদনের ক্ষেত্রে গতি আনতেই এই নান্দি পোর্টাল চালু করা হয়েছে। এই পোর্টালের মাধ্যমে বিভিন্ন সরকারি দপ্তর, সংস্থা ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে দ্রুত সমন্বয় গড়ে তোলা সম্ভব হবে। 


CG/MP/AS/ 



(Release ID: 1935612) Visitor Counter : 102