ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

২৭ জুন, ২০২৩ বিজ্ঞান ভবনে ‘উদ্যমী ভারত – এমএসএমই দিবস’-এর উদযাপন

Posted On: 24 JUN 2023 10:57AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ জুন, ২০২৩

আন্তর্জাতিক অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ - এমএসএমই দিবস উপলক্ষ্যে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রক আগামী ২৭ জুন, ২০২৩ নতুন দিল্লির বিজ্ঞান ভবনে ‘উদ্যমী ভারত – এমএসএমই দিবস’ উদযাপনের আয়োজন করেছে। কেন্দ্রীয় এমএসএমই মন্ত্রী শ্রী নারায়ণ রানে এই অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন। সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় এমএসএমই প্রতিমন্ত্রী শ্রী ভানু প্রতাপ সিং ভার্মা।

এই অনুষ্ঠানে এমএসএমই মন্ত্রক অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগগুলির বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রয়াসের সূচনা করবে। এর মধ্যে রয়েছে চ্যাম্পিয়ন্স ২.০ পোর্টালের সূচনা এবং গুচ্ছ প্রকল্প ও প্রযুক্তি কেন্দ্রগুলির জিও-ট্যাগিংয়ের জন্য মোবাইল অ্যাপ চালু। এই অনুষ্ঠানে ‘এমএসএমই আইডিয়া হ্যাকাথন ২.০’-র ফলাফল ঘোষণা করা হবে এবং মহিলা উদ্যোক্তাদের জন্য ‘এমএসএমই আইডিয়া হ্যাকাথন ৩.০’-র আনুষ্ঠানিক সূচনা করা হবে। এছাড়া এই অনুষ্ঠানে গোল্ড ও সিলভার জেড যোগ্যতা সম্পন্ন এমএসএমই-গুলির মধ্যে শংসাপত্র বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী কর্মসংস্থান সৃষ্টি কর্মসূচি – পিএমইজিপি-র আওতায় ১০ হাজার ৭৫ জন সুবিধাভোগীর হাতে ডিজিটাল মাধ্যমে মার্জিন মানি ভর্তুকি হিসেবে ৪০০ কোটি টাকা তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে ভারত সরকারের বিভিন্ন সংস্থার মধ্যে সমঝোতা পত্রও স্বাক্ষরিত হবে।

মন্ত্রকের এইসব প্রকল্প ও প্রয়াসের লক্ষ্য হল, এমএসএমই-গুলির ব্যবসায়িক পরিবেশের উন্নতি ঘটানো, নতুন পণ্য ও পরিষেবার উদ্ভাবন ও উন্নয়নকে উৎসাহ দেওয়া, আঞ্চলিক উন্নয়নের প্রসার ঘটানো, আঞ্চলিক বৈষম্য কমিয়ে আনা, দেশীয় ও বিশ্ব বাজারে নতুন সুযোগ সৃষ্টি করা এবং সুস্থিত কর্মধারা গ্রহণে এমএসএমই-গুলিকে উৎসাহ দেওয়া। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং দেশজুড়ে এমএসএমই-গুলির উৎপাদনশীলতা ও প্রতিযোগিতার সক্ষমতা বাড়ানোর উপর মন্ত্রক বিশেষ জোর দিচ্ছে। 

CG/SD/SKD/ 



(Release ID: 1935169) Visitor Counter : 122


Read this release in: English , Urdu , Telugu , Tamil , Hindi