বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ভাদেরওয়া ভারতের ল্যাভেন্ডার রাজধানী ও কৃষি স্টার্ট আপ ক্ষেত্রের গন্তব্য হয়ে উঠেছে : কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং

Posted On: 04 JUN 2023 4:15PM by PIB Kolkata


নতুন দিল্লি,  ৪ জুন,  ২০২৩


আমাদের সকলের কাছে এটা অত্যন্ত গর্বের মুহূর্ত ... আসলে ভাদেরওয়া ভারতের ল্যাভেন্ডার রাজধানী ও কৃষি স্টার্ট আপ ক্ষেত্রের গন্তব্য হয়ে উঠেছে। জম্মুর ভাদেরওয়াতে দু-দিনব্যাপী ল্যাভেন্ডার উৎসবের সূচনা করে রবিবার একথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং।

'এক সপ্তাহ এক গবেষণাগার' অভিযানের অঙ্গ হিসেবে জম্মুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই উৎসবের আয়োজনা করা হয়েছে।

ডঃ সিং জম্মুর ভাদেরওয়াকে ভারতের পার্পল বা বেগুনি বিপ্লব এবং কৃষি স্টার্ট আপ ক্ষেত্রের উৎসস্থল হিসেবে বর্ণনা করেন। জম্মুর ভাদেরওয়া উপত্যকা বর্তমান প্রগতিশীল কেন্দ্রীয় সরকারের সার্বিক উন্নয়নের এক উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি এই অঞ্চলে ল্যাভেন্ডার চাষাবাদের কথা উল্লেখ করে বলেন, এই কৃষিকাজ কর্মসংস্থান সৃষ্টির অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। সেই সঙ্গে গবেষণার নতুন নতুন দ্বার খুলে দিয়েছে।

ল্যাভেন্ডার চাষ বহু কৃষকের জীবনে পরিবর্তন নিয়ে এসেছে। আর এই কারণে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী তাঁর ৯৯তম মন কি বাত অনুষ্ঠান ভাদেরওয়া ও ডোডা জেলায় ল্যাভেন্ডার চাষে কৃষকদের সহায়তার জন্য জম্মুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন প্রতিষ্ঠানের প্রশংসা করেন। এই উপত্যকার চাষীরা দশকের পর দশক ভুট্টার চাষ করেছেন। কিন্তু তাদের মধ্য থেকে কয়েকজন নতুন কিছু করার চিন্তা-ভাবনা করেন। প্রথমে তারা ফুলের চাষ শুরু করেন। এখন প্রায় আড়াই হাজার কৃষক ল্যাভেন্ডার চাষ করছেন। কেন্দ্রীয় সরকারের অ্যারোমা মিশনের মাধ্যমে তাদের সহায়তা করা হচ্ছে। অ্যারোমা মিশনে ল্যাভেন্ডা চাষের ফলে কৃষকদের আয় লক্ষ্যণীয় ভাবে বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ করা যেতে পারে, জম্মু ও কাশ্মীরে ল্যাভেন্ডার চাষের জন্য উপযুক্ত তাপমাত্রা ভিত্তিক অঞ্চলগুলিতে কেন্দ্রীয় শিল্প ও গবেষণা পর্ষদের (সিএসআইআর) অ্যারোমা মিশনের আওতায় একটি ফ্ল্যাগশিপ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির উদ্দেশ্যই হল ল্যাভেন্ডার চাষের প্রসার ঘটানো। সেইসঙ্গে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আয় বৃদ্ধি করা এবং কৃষিকাজ ভিত্তিক স্টার্ট আপ গড়ে তোলা। জম্মুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপত্যকার বিভিন্ন জেলায় কৃষকদের বিনামূল্যে ৩০ লক্ষের বেশি ল্যাভেন্ডার চারাগাছ দেওয়া হয়েছে। দু-দিন ব্যাপী ল্যাভেন্ডার উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে জম্মুর প্রতিষ্ঠানটির নির্দেশক ডঃ জাবের আহমেদ সহ সিএসআইআর প্রতিষ্ঠানের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

CG/BD/AS/



(Release ID: 1929820) Visitor Counter : 80