প্রধানমন্ত্রীরদপ্তর

পাপুয়া নিউ গিনি-র প্রধানমন্ত্রীর সঙ্গে শ্রী মোদীর বৈঠক

Posted On: 22 MAY 2023 8:39AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ মে, ২০২৩


ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সহযোগিতা ফোরাম (এফআইপিআইসি)-এর তৃতীয় শিখর সম্মেলনের ফাঁকে পোর্ট মরেসবি-তে আজ পাপুয়া নিউ গিনি-র প্রধানমন্ত্রী শ্রী জেমস মারাপে-র সঙ্গে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

শ্রী মোদী প্রধানমন্ত্রী মারাপে-কে তৃতীয় এফআইপিআইসি শিখর সম্মেলন যৌথভাবে আয়োজন এবং তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য ধন্যবাদ জানান। দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে উভয় নেতা পর্যালোচনা করেন এবং বাণিজ্য ও বিনিয়োগ, স্বাস্থ্য, ক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি সহ বিভিন্ন ক্ষেত্রে কি করে পারস্পরিক সহযোগিতাকে আরও শক্তিশালী করা যায় তা নিয়ে আলোচনা করেন। জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা গ্রহণ সম্পর্কিত বিষয় সহ মানুষে-মানুষে সম্পর্কের প্রসার নিয়েও তাঁদের আলোচনা হয়। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের চাহিদা ও অগ্রাধিকারের ক্ষেত্রে ভারতের সমর্থনের কথা জানান প্রধানমন্ত্রী।

পাপুয়া নিউ গিনি-র তক পিসিন ভাষায় তামিল গ্রন্থ ‘থিরুক্কুরাল’-এর অনুবাদ উভয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক প্রকাশ করেন। পাপুয়া নিউ গিনি-র ওয়েস্ট নিউ ব্রিটেন প্রদেশের গভর্নর শ্রী সসিন্দ্রন মুথুভেল এবং ভাষাবিদ শ্রীমতী শুভা সসিন্দ্রন একত্রে অনুবাদ গ্রন্থটি রচনা করেছেন। বইটিতে প্রাক্‌-কথন লিখেছেন প্রধানমন্ত্রী মারাপে।

প্রধানমন্ত্রী মোদী উভয় লেখককে শুভেচ্ছা জানান এবং পাপুয়া নিউ গিনি-তে ভারতীয় চিন্তা ও সংস্কৃতির আধারের সংরক্ষণে তাঁদের অবদানের জন্য সাধুবাদ দেন।


PG/AB/DM/



(Release ID: 1926380) Visitor Counter : 117