রাষ্ট্রপতিরসচিবালয়

শৈশব হল জীবনের সেরা সময়কাল, বড় হওয়ার সঙ্গে সঙ্গে শিশু মনটি হারিয়ে ফেললে চলবে না রাষ্ট্রপতি ভবনে শিশু দিবসের এক অনুষ্ঠানে বললেন রাষ্ট্রপতি

Posted On: 14 NOV 2022 2:05PM by PIB Kolkata

 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর, ২০২২

 

শৈশব হল জীবনের সবচেয়ে ভালো সময়কাল। কারণ, শিশুদের শৈশবকাল হল জীবনের আনন্দময় মুহূর্ত, যা তাদের সর্বদাই চনমনে ও হাসিখুশি রাখে। নিষ্পাপ শিশুদের সরলতা উদযাপনের আজ হল এক বিশেষ দিন।

শিশু দিবস উপলক্ষে বিভিন্ন স্কুলের ছেলেমেয়েরা আজ সকালে রাষ্ট্রপতি ভবনের সংস্কৃতি কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে মিলিত হয় রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মুর সঙ্গে।

রাষ্ট্রপতি শিশুদের পরামর্শ দেন এক নতুন ও উন্নত ভারত গঠনের স্বপ্নে উদ্বুদ্ধ হতে। তিনি বলেন, আজ যা স্বপ্নমাত্র, আগামী দিনে তাই হয়ে উঠবে প্রকৃত বাস্তব। তাই, শিশুদের উচিৎ এমন এক নতুন ভারত সম্পর্কে চিন্তাভাবনা করা, যেখানে তারা আরও ভালোভাবে বিকাশের পথ খুঁজে পাবে। শিশুদের কর্তব্যের পথ অনুসরণেরও আহ্বান জানান তিনি। কারণ, এই পথেই সাফল্য নিশ্চিত হয়। যে পথ শিশুরা আজ বেছে নেবে, আগামী দিনে তাই হয়ে উঠতে পারে ভারতের এগিয়ে যাওয়ার পথ। বড় হওয়ার সঙ্গে সঙ্গে তাদের শিশু মনটিও যাতে হারিয়ে না যায়, সে বিষয়ে তাদের সজাগ থাকতে বলেন রাষ্ট্রপতি। সেইসঙ্গে শিশুদের ভারতীয় সংস্কৃতিকে জানা ও বোঝা, মা-বাবা’কে শ্রদ্ধা করা এবং দেশকে ভালোবাসার আহ্বান জানান রাষ্ট্রপতি।

শ্রীমতী মুর্মু বলেন, প্রতিটি প্রজন্মই সঙ্গে করে নিয়ে আসে নতুন নতুন স্বপ্ন ও সম্ভাবনা। এক প্রযুক্তি তথা তথ্য বিপ্লবের যুগে বাস করছি আমরা। দেশ, বিদেশ, সমাজ ও পরিবেশ সম্পর্কে এখনকার ছেলেমেয়েরা যথেষ্ট সচেতন। প্রযুক্তির হাত ধরে জ্ঞান ও তথ্যের জগতে তাদের এখন অবাধ বিচরণ। সুতরাং, জীবনের সঠিক ও যথার্থ মূল্যবোধ সম্পর্কে তাদের শিক্ষা দেওয়ার জন্য আমাদের আরও বেশি মাত্রায় সচেষ্ট হতে হবে। শিশুদের যুক্ত করতে হবে বিভিন্ন কর্মপ্রচেষ্টা ও আলোচনার মঞ্চে। বিস্মৃত হলে চলবে না যে, আমাদেরও অনেক কিছু শিক্ষনীয় বিষয় রয়েছে শিশুদের কাছ থেকে।

 

PG/SKD/SB



(Release ID: 1875857) Visitor Counter : 215