স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ আজ নতুন দিল্লিতে ফিট ইন্ডিয়া ফ্রিডম রাইডার বাইক র্যা লির সূচনা করেছেন

Posted On: 09 SEP 2022 4:00PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ৯ সেপ্টেম্বর, ২০২২

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ আজ নতুন দিল্লিতে ফিট ইন্ডিয়া ফ্রিডম রাইডার বাইক র্যা লির সূচনা করেছেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্র, ক্রীড়া ও যুব বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামানিক, বিদেশ প্রতিমন্ত্রী শ্রীমতী মীনাক্ষ্মী লেখী সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শ্রী শাহ বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশ আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে। শ্রী মোদী এই মহোৎসবকে শুধুমাত্র স্বাধীনতার উদযাপনের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি বরং বিভিন্ন ক্ষেত্রে এই উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন। এ বছর ১৫ আগস্ট সমাজের সকল স্তরের মানুষ হর ঘর তিরঙ্গা কর্মসূচিতে অংশগ্রহণ করেন। আজাদি কা অমৃত মহোৎসবকে মানুষের মধ্যে পৌঁছে দিতে প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন তার মধ্য দিয়ে সকলের মধ্যে যে দেশপ্রেমের ভাবনা রয়েছে তা সফলভাবে প্রতিফলিত হয়েছে।

আজকের অনুষ্ঠানে ১০ জন মহিলা সহ ১২০ জন ৭৫টি মোটরসাইকেলে ৭৫ দিন ১৮ হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়া শুরু করলেন। সফরকালে তাঁরা ৭৫টি গুরুত্বপূর্ণ স্থানে যাবেন। ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন এলাকা সফর করার পাশাপাশি ৬টি আন্তর্জাতিক সীমান্তে র্যা লিতে অংশগ্রহণকারীরা যাবেন।

শ্রী শাহ বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত ৮ বছর ধরে দেশের আর্থিক উন্নয়ন অব্যাহত। ফলস্বরূপ আন্তর্জাতিক অর্থনীতিতে ভারত একাদশতম স্থান থেকে কয়েক ধাপ এগিয়ে পঞ্চম স্থানে পৌঁছেছে। প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুসারে স্বাধীনতার শততম বর্ষে আমাদের দেশ প্রতিটি ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ হয়ে উঠবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আশা করেন। তিনি বলেন, গতকাল নাম পরিবর্তন করে প্রধানমন্ত্রী কর্তব্য পথের উদ্বোধন করেছেন। এর মাধ্যমে ঔপনিবেশিক দাসত্বের একটি চিহ্নকে মুছে ফেলা সম্ভব হয়েছে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ১৩০ কোটি দেশবাসী তাদের কর্তব্য নিষ্ঠা সহকারে পালন করলে নতুন ভারত গড়ে তোলা সম্ভব।

প্রধানমন্ত্রীর এই ভাবনার সঙ্গে সাযুজ্য রেখে শ্রী শাহ বলেন, দেশাত্মবোধে উদ্বুদ্ধ হয়ে যখন ১৩০ কোটি দেশবাসী তাঁদের সাংবিধানিক কর্তব্য পালন করবেন তখন দেশকে উন্নতির পথ থেকে কেউ বিচ্যুত করতে পারবে না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ নতুন উদ্যমে বলীয়ান হয়ে নতুন লক্ষ্যে এগিয়ে চলেছে। এর ফলে গত ৮ বছরে বিভিন্ন ক্ষেত্রে ভারতের অভূতপূর্ব উন্নতি নজরে আসছে।

 

PG/CB/NS



(Release ID: 1858600) Visitor Counter : 132