অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

পশ্চিমবঙ্গ ষষ্ঠ কিস্তিতে রাজস্ব ঘাটতি বাবদ অনুদানে ১,১৩২ কোটি ২৫ লক্ষ টাকা পেয়েছে


কেন্দ্র ১৪টি রাজ্যকে পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশক্রমে রাজস্ব ঘাটতি বাবদ ষষ্ঠ কিস্তিতে ৭,১৮৩ কোটি ৪২ লক্ষ টাকা দিয়েছে

Posted On: 06 SEP 2022 1:53PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৬ সেপ্টেম্বর ২০২২

 

পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশক্রমে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যয়বরাদ্দ দপ্তর পশ্চিমবঙ্গ সহ ১৪টি রাজ্যকে সেপ্টেম্বর মাসে রাজস্ব ঘাটতি বাবদ ষষ্ঠ কিস্তির অনুদানে ৭,১৮৩ কোটি ৪২ লক্ষ টাকা দিয়েছে। পশ্চিমবঙ্গ ১,১৩২ কোটি ২৫ লক্ষ টাকা, ত্রিপুরা ৩৬৮ কোটি ৫৮ লক্ষ টাকা এবং আসাম ৪০৭ কোটি ৫০ লক্ষ টাকা ষষ্ঠ কিস্তিতে পেয়েছে। এর ফলে অর্থ কমিশনের সুপারিশক্রমে রাজস্ব ঘাটতি বাবদ এ পর্যন্ত পশ্চিমবঙ্গ ৬,৭৯৩ কোটি ৫০ লক্ষ টাকা, ত্রিপুরা ২,২১১ কোটি ৫০ লক্ষ টাকা এবং আসাম ২,৪৪৫ কোটি টাকা পেল।

২০২২-২৩ অর্থবর্ষের জন্য পঞ্চদশ অর্থ কমিশন রাজস্ব ঘাটতি বাবদ ১৪টি রাজ্যকে ৮৬,২০১ কোটি টাকা দেওয়ার সুপারিশ করেছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যয়বরাদ্দ দপ্তরকে এই অর্থ প্রতি মাসে সমহারে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেপ্টেম্বর মাসে ষষ্ঠ কিস্তির অর্থ প্রদানের পর রাজ্যগুলিকে রাজস্ব ঘাটতি বাবদ মোট ৪৩,১০০ কোটি ৫০ লক্ষ টাকা দেওয়া হল। রাজস্ব আদায়ের ক্ষেত্রে ঘাটতি মেটাতে কমিশন এই অনুদান দেওয়ার সুপারিশ করেছে।

২০২০-২১ অর্থবর্ষ থেকে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত সময়কালে রাজস্ব সংক্রান্ত মূল্যায়ন এবং ব্যয়ের মধ্যে যে ঘাটতি দেখা দেবে তার ওপর ভিত্তি করে এই অনুদান নির্ধারিত হবে। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ছাড়াও অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, কেরালা, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম এবং উত্তরাখণ্ডকে এই অনুদান দেওয়া হচ্ছে।

 
PG/CB/DM/



(Release ID: 1857617) Visitor Counter : 48