পর্যটনমন্ত্রক
azadi ka amrit mahotsav

স্বাধীনতার ৭৫তম বর্ষ পূর্তিতে শ্রীনগরের ডাল লেক-এ ৭,৫০০ বর্গ ফুটের ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকার উত্তোলন

Posted On: 15 AUG 2022 5:42PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ আগস্ট ২০২২

 

স্বাধীনতার ৭৫তম বর্ষ পূর্তিতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ হিসেবে শ্রীনগরের ডাল লেক-এ কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের উত্তরাঞ্চলীয় শাখা, শ্রীনগরের ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট এবং দার্জিলিং-এর হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট যৌথভাবে ৭,৫০০ বর্গ ফুটের ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকার উত্তোলন করেছে। পতাকা সহ আনুষঙ্গিক সরঞ্জামের মোট ওজন ৮০-৮৫ কেজি। জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল শ্রী মনোজ সিনহা এই ঐতিহাসিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শ্রী সিনহা অনুষ্ঠানে কেন্দ্রশাসিত অঞ্চলে আগামী ২৫ বছরের উন্নয়নের রূপরেখা সম্পর্কে আলোচনা করেন।

পতাকাটি এর আগে ভারত ছাড়ো আন্দোলন-এর ৮০ বছর পূর্তি উপলক্ষে এ মাসের ৮ তারিখে দার্জিলিং-এ উত্তোলন করা হয়।  ২০২১ সালের এপ্রিল মাসে সিকিমে এই পতাকা প্রথম উত্তোলিত হয়। পরবর্তীকালে গত বছর ১৫ আগস্ট কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হল এবং ৩১ অক্টোবর গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটিতে এই পতাকা উত্তোলন করা হয়েছে। এরপর সেটি দক্ষিণ মেরুতে নিয়ে যাওয়া হয়। এই প্রথম দক্ষিণ মেরুতে কোন দেশের এত বড় জাতীয় পতাকা প্রদর্শিত হল, যা   এক নতুন নজির সৃষ্টি করেছে।

সুবৃহৎ এই পতাকাটি উত্তোলনের সময় বিভিন্ন বিষয়ে খেয়াল রাখা হয়েছে। উঁচু জায়গায় বাতাসের গতিবেগ বেশি এবং প্রবল ঠান্ডার বিষয়টি বিবেচনা করে পতাকাটি তৈরি করা হয়েছে।  অনুষ্ঠানে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের পূর্বাঞ্চলীয় নির্দেশক শ্রী অনিল ওরাঁও উপ-রাজ্যপালকে স্বাগত জানিয়ে ডাল লেক-এ জাতীয় পতাকা উত্তোলনের তাৎপর্য ব্যাখ্যা করেন। এছাড়াও সরকারের বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা অনুষ্ঠানে যোগ দেন।

 

PG/CB/DM/



(Release ID: 1852341) Visitor Counter : 47