কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

ফোর জি (4G) মোবাইল পরিষেবার আওতায় না থাকা গ্রামগুলির জন্য ২৬,৩১৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 27 JUL 2022 5:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ জুলাই, ২০২২

কেন্দ্রীয় সরকারের অন্ত্যোদয় কর্মসূচীর অবিচ্ছেদ্য অঙ্গ হ’ল দেশ জুড়ে ডিজিটাল অন্তর্ভুক্তি ও যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা। কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ ফোর জি মোবাইল পরিষেবার আওতায় না থাকা গ্রামগুলির জন্য ২৬,৩১৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে। গত বছর ৫টি রাজ্যের ৪৪টি উচ্চাকাঙ্খী জেলার ৭ হাজার ২৮৭টি গ্রামে ফোর জি পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য সরকার আরেকটি প্রকল্প অনুমোদন করে।

২০২১ সালের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা সকলের কাছে পৌঁছে দেওয়া নিশ্চিত করতে আহ্বান জানান। আজ যে প্রকল্প অনুমোদিত হয়েছে, তার ফলে দেশে ফোর জি পরিষেবার আওতায় না থাকা ২৪,৬৮০টি গ্রামের মানুষ এই পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন। এই প্রকল্পের আওতায় পুনর্বাসিত গ্রাম, বর্তমানে যেসব অঞ্চলে টেলিপরিষেবা প্রত্যাহার করা হয়েছে - সেখানে এবং নতুন জনবসতি গড়ে ওঠা অঞ্চলে ফোর জি পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে। এছাড়াও, টু জি/থ্রি জি পরিষেবার আওতায় থাকা ৬ হাজার ২৭৯টি গ্রামে ফোর জি পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

আত্মনির্ভর ভারত অভিযানে ফোর জি প্রযুক্তির সাহায্যে বিএসএনএল এই প্রকল্পটি বাস্তবায়িত করবে। এর জন্য মোট অনুমিত ব্যয় ২৬ হাজার ৩১৬ কোটি টাকা। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ৫ বছর সময় লাগবে। বিএসএনএল ইতোমধ্যেই আত্মনির্ভর ফোর জি প্রযুক্তির সাহায্যে বিভিন্ন অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়ন করছে। এর ফলে, গ্রামাঞ্চলে উন্নত মোবাইল পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য সরকার যে পরিকল্পনা করেছে, তা বাস্তবায়নে আরও এক ধাপ এগোনো যাবে। এছাড়াও, মোবাইল ব্রডব্যান্ডের মাধ্যমে বিভিন্ন ই-গভর্ন্যান্স পরিষেবা, ব্যাঙ্কিং পরিষেবা, টেলিমেডিসিন ও টেলিএডুকেশনের মতো পরিষেবার সু্যোগও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া সম্ভব হবে। এর ফলে, সংশ্লিষ্ট অঞ্চলগুলিতে কর্মসংস্থানের সু্যোগ সৃষ্টি হবে।

PG/CB/SB



(Release ID: 1845494) Visitor Counter : 84