স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে কোভিড-১৯ টিকাকরণ ১৯৪ কোটি ২৭ লক্ষ ছাড়িয়েছে


১২-১৪ বছর বয়সীদের ৩ কোটি ৪৫ লক্ষের বেশি টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে

দেশে সংক্রমিত চিকিৎসাধীনের সংখ্যা বর্তমানে ২৬ হাজার ৯৭৬

গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭১৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন

জাতীয় স্তরে কোভিড মুক্ত হওয়ার হার বর্তমানে ৯৮.৭২ শতাংশ

সাপ্তাহিক সংক্রমণের হার বর্তমানে ০.৯৭ শতাংশ

Posted On: 07 JUN 2022 9:55AM by PIB Kolkata
                                                                                                                                                                            নয়াদিল্লী,  ০৭  জুন, ২০২২
 
ভারতে এ পর্যন্ত ১,৯৪,২৭,১৬,৫৪৩টি টিকার ডোজ দেওয়া হয়েছে। ১৬ই মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ৩,৪৫,৫৮,৩৬৬ জন নাবালক-নাবালিকা টিকার প্রথম ডোজ পেয়েছে। ১৮-৫৯ বছর বয়সীদের মধ্যে ১০ই এপ্রিল থেকে সতর্কতামূলক টিকার ডোজ দেওয়া শুরু হয়েছে।
 
স্বাস্থ্য কর্মীদের মধ্যে ১,০৪,০৭,৩৩৬ জন টিকার প্রথম ডোজ, ১,০০,৪৪,৩৪২ জন টিকার দ্বিতীয় ডোজ এবং ৫৩,১৫,৭৩৭ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৮৪,১৯,৯১৫ জন প্রথম ডোজ, ১,৭৫,৯০,৯১৭ জন দ্বিতীয় ডোজ এবং ৮৯,৬৪,৬৭৭ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। ১২-১৪ বছর বয়সীদের মধ্যে প্রথম ডোজ পেয়েছে ৩,৪৫,৫৮,৩৬৬ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ১,৭৯,৬৯,১২০ জন। ১৫-১৮ বছর বয়সীদের মধ্যে প্রথম ডোজ পেয়েছে ৫,৯৬,৪৯,৫১৯ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪,৬৩,৪৬,৯৭০ জন। ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৫৫,৭৩,৭৩,৬১১ জন; দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪৯,২২,৫৪,৯৩০ জন এবং সতর্কতামূলক ডোজ পেয়েছেন ১১,৬৮,৬৭৪ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ২০,৩২,৮৯,৩১৯ জন; দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৯,১৩,৪২,০৫৮ জন এবং সতর্কতামূলক ডোজ পেয়েছেন ১৫,৯০,১২০ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ১২,৭১,২১,৬৭৬ জন প্রথম ডোজ, ১১,৯৩,৬৯,০৮৩ জন দ্বিতীয় ডোজ এবং ১,৯৯,৪০,১৭৩ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। এ পর্যন্ত দেশে মোট ৩,৬৯,৭৯,৩৮১টি সতর্কতামূলক ডোজ দেওয়া হয়েছে।   
    
ভারতে কোভিড সংক্রমণের হার ক্রমশ নিম্নমুখী। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৭১৪ জন। বর্তমানে ২৬ হাজার ৯৭৬ জন চিকিৎসাধীন। দেশে মোট সংক্রমিতের মাত্র ০.০৬ শতাংশ চিকিৎসাধীন। 
 
জাতীয় স্তরে আরোগ্য লাভের হার ৯৮.৭২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫১৩ জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ৪ কোটি ২৬ লক্ষ ৩৩ হাজার ৩৬৫ জন সুস্থ হয়ে উঠেছেন। 
 
দেশ জুড়ে নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় ৩ লক্ষ ৭ হাজার ৭১৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৮৫ কোটি ৩২ লক্ষ ৯ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  
 
ভারতে নমুনা পরীক্ষা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে সাপ্তাহিক সংক্রমণের হার ০.৯৭ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হারও ১.২১ শতাংশ।
 
 
CG/CB/NS


(Release ID: 1831834) Visitor Counter : 91