তথ্যওসম্প্রচারমন্ত্রক

ডাইরেক্ট টু মোবাইল ব্রডকাস্টিং আলোচনা সভা থেকে জাতীয় স্বার্থে পদক্ষেপ নেওয়ার আহ্বান

Posted On: 02 JUN 2022 4:12PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২ জুন, ২০২২

 

ভারতের টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্স ডেভেলপমেন্ট সোসাইটি (টিএসডিএসআই) –এর সহযোগিতায় আইআইটি কানপুর বুধবার নতুন দিল্লিতে প্রসার ভারতীর আকাশবাণী রং ভবন প্রেক্ষাগৃহে ‘ডাইরেক্ট টু মোবাইল অ্যান্ড ৫জি ব্রডব্যান্ড – কনভারজেন্স রোডম্যাপ ফর ইন্ডিয়া’ শীর্ষক একটি আলোচনার আয়োজন করে। অনুষ্ঠানে ট্রাই (টিআরএআই) –এর চেয়ারম্যান ড. পি ডি বাঘেলা মুখ্য অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়াও তথ্য ও সম্প্রচার সচিব অপূর্ব চন্দ্র, টিএসডিএসআই –এর চেয়ারম্যান এনজি সুব্রামনিয়ম, টেলিযোগাযোগ বিভাগের প্রযুক্তি বিষয়ক সদস্য এ কে তিওয়ারী, প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি, আইআইটি কানপুরের অধিকর্তা অধ্যাপক অভয় কারন্দিকার উপস্থিত ছিলেন। এদিন অনুষ্ঠানে টেলিযোগাযোগ বিভাগের সচিব কে রাজারমন এক ভিডিও বার্তা দেন।

আইআইটি কানপুর, টিএসডিএসআই এবং প্রসার ভারতী সরাসরি মোবাইল সম্প্রচারের ওপর একটি শ্বেতপত্র প্রকাশ করে। এছাড়াও এই আলোচনা সভায় স্মার্টফোন এবং অন্য স্মার্ট সরঞ্জামের নেক্সটজেন ব্রডকাস্ট প্রযুক্তি প্রথমবার প্রদর্শন করা হয়। আলোচনা সভার উদ্বোধনী ভাষণে ট্রাইয়ের চেয়ারম্যান ড. পি ডি বাঘেলা জানান, এই ধরণের আলোচনা সভা ব্রডকাস্ট, মোবাইল ব্রডব্যান্ড, গণমাধ্যম এবং অন্য সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে একত্রিত করার সুযোগ করে দিয়েছে। উপভোক্তার দৃষ্টিকোণ থেকে কথা বলতে গিয়ে তথ্য ও সম্প্রচার সচিব অপূর্ব চন্দ্র জানান, ডাইরেক্ট টু মোবাইল এবং ৫জি ব্রডব্যান্ডের মধ্যে সমন্বয়সাধন ভারতে ব্রডব্যান্ডের খরচ ও স্পেকটামের ব্যবহারের ক্ষেত্রে উন্নতি সাধন করবে। তিনি বলেন, প্রায় সকলেই এখন তাদের মোবাইল মাধ্যমে ভিডিও দেখে থাকে।অ্যাপের মাধ্যমে মোবাইলে খবর দেখা যায়। এমনকি প্রসার ভারতীর নিজস্ব নিউজ অন এআইআর অ্যাপ রয়েছে। এর গ্রাহক সংখ্যাও অনেক। তাই ডাইরেক্ট টু মোবাইল এবং ৫জি ব্রডব্যান্ডের মধ্যে এই সমন্বয় সাধন পরিকাঠামো ক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসবে। আইআইটি কানপুরের অধিকর্তা অধ্যাপক অভয় কারন্দিকার জানান, দিন দিন ভিডিও-র ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে স্ট্রিমিং পরিষেবাগুলি আইওটি, গ্রুপ কানেকশন ইত্যাদি ব্যবস্থার মতো নতুন পরিষেবা ক্ষেত্রে সাহায্য করে চলেছে। টিএসডিএসআই –এর চেয়ারম্যান এন জি সুব্রামনিয়ম জানিয়েছেন, মোবাইল শিল্প সংস্থা ৫জি ব্যবস্থাপনাকে গ্রহণ করেছে। পাশাপাশি সম্প্রচার শিল্প সংস্থাগুলি এখন ইন্টারনেট, ওয়াইফাই এবং ৫জি-র ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। এদিন অনুষ্ঠানে প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি, কৌশলগত এবং জাতীয় স্বার্থের দৃষ্টিকোণ থেকে ভারতের মতো একটি দেশের জন্য সরাসরি মোবাইল সম্প্রচারের গুরুত্ব নিয়ে কথা বলেছেন। 

ডাইরেক্ট টু মোবাইল সম্প্রচারের উপর শ্বেতপত্র ডাউনলোড করা যাবে - https://prasarbharati.gov.in/white-paper-on-direct-to-mobile-broadcasting/ এই লিঙ্ক থেকে। 

এই শ্বেতপত্রের মূল প্রস্তাবের ভিডিও দেখা যাবে - https://www.youtube.com/watch?v=YjSiGoB8qvU এই লিঙ্ক থেকে। 

আলোচনা সভায় ডিরেক্ট টু মোবাইল সম্প্রচার –এর বিষয়ে প্রদর্শন দেখা যাবে - https://prasarbharati.gov.in/demo-of-direct-to-mobile-broadcasting/ লিঙ্ক থেকে। 

আলোচনা সভার কার্যবিবরণী দেখা যাবে - https://www.youtube.com/watch?v=hxrs5Q2-j1w লিঙ্ক থেকে।  

 

CG/SS/SFS



(Release ID: 1830734) Visitor Counter : 137