ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগী ক্লাস্টার উন্নয়ন কর্মসূচি (এমএসই-সিডিপি)-এর নতুন নির্দেশিকা অনুমোদিত

Posted On: 27 MAY 2022 4:16PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৭ মে,  ২০২২
 
কেন্দ্রীয় সরকার অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগী ক্লাস্টার উন্নয়ন কর্মসূচি (এমএসই-সিডিপি)-এর নতুন নির্দেশিকা অনুমোদন করেছে । এটি পঞ্চদশ অর্থ কমিশন (২০২১-২২ থেকে ২০২৫-২৬) এর  সময়কালে বাস্তবায়িত হবে । এই প্রকল্পের লক্ষ্য সহযোগিতার মাধ্যমে অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগে প্রতিযোগিতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করা । 
 
সর্বসাধারণের সুবিধা কেন্দ্র(সিএফসি) : 
 
কেন্দ্রীয় সরকারের অনুদান প্রকল্প খরচের ৫-১০ কোটি টাকার মধ্যে ৭০ শতাংশ এবং ১০-৩০ কোটি টাকার মধ্যে ৬০ শতাংশ পর্যন্ত সীমাবদ্ধ থাকবে । উত্তর-পূর্ব এবং পাহাড়ি রাজ্য, কেন্দ্রশাসিত দ্বীপ অঞ্চল, উচ্চাকাঙ্খি জেলার ক্ষেত্রে প্রকল্প খরচের ৫-১০ কোটি টাকার মধ্যে ৮০ শতাংশ এবং ১০-৩০ কোটি টাকার মধ্যে ৭০ শতাংশ পর্যন্ত অনুমোদন দিয়েছে সরকার । সিএফসি-র জন্য প্রকল্পের খরচ ৩০ কোটি টাকার বেশি হলেও ছাড় দেওয়া হবে । কিন্তু যোগ্য প্রকল্পের সর্বাধিক খরচ ৩০ কোটি টাকা বিবেচনা করেই সরকারি সহায়তা দেওয়া হবে । 
 
পরিকাঠামো উন্নয়ন : 
 
নতুন শিল্পাঞ্চল / ফ্ল্যাটেড ফ্যাক্টরী কমপ্লেক্স তৈরির জন্য প্রকল্পের খরচ ৫-১৫ কোটি টাকার মধ্যে ৬০ শতাংশ এবং ৫-১০ কোটি টাকার মধ্যে ৫০ শতাংশ পর্যন্ত সীমাবদ্ধ রাখার বিষয়ে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার । উত্তর-পূর্ব ও পাহাড়ি রাজ্য, কেন্দ্রশাসিত দ্বীপ অঞ্চল, উচ্চাকাঙ্খি জেলার ক্ষেত্রে এই কাজে ৫-১৫ কোটি টাকার মধ্যে প্রকল্পের খরচের ৭০ শতাংশ এবং ৫-১০ কোটি টাকার মধ্যে ৬০ শতাংশ পর্যন্ত অনুমোদন দেওয়া হয়েছে । বর্তমান শিল্পাঞ্চল / ফ্ল্যাটেড ফ্যাক্টরী কমপ্লেক্স উন্নতিসাধনে এই অর্থ খরচ করা যেতে পারে । 
 
এমএসই-সিডিপি'র এই নতুন নির্দেশিকা অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রকের ডেভলপমেন্ট কমিশনার কার্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে । 
 
CG/SS/RAB


(Release ID: 1828862) Visitor Counter : 146