ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ভারত এমন সব দেশের জন্য গম রপ্তানির অনুমতি দেওয়া অব্যাহত রাখবে, যাদের অত্যন্ত প্রয়োজন, বন্ধুমনোভাবাপন্ন এবং লেটার অফ ক্রেডিট রয়েছে : শ্রী গোয়েল

Posted On: 25 MAY 2022 5:12PM by PIB Kolkata
নয়াদিল্লী, ২৫  মে, ২০২২
 
কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন, বাণিজ্য ও শিল্প এবং বস্ত্রমন্ত্রী শ্রী পীযুষ গোয়েল জানিয়েছেন ভারত সেইসব দেশগুলির জন্য গম রপ্তানির অনুমতি দেওয়া অব্যাহত রাখবে, যাদের অত্যন্ত প্রয়োজন, বন্ধুমনোভাবাপন্ন এবং লেটার অফ ক্রেডিট রয়েছে। সুইৎজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে একথা জানান তিনি।
 
শ্রী গোয়েল উল্লেখ করেছেন যে এ বছর গম উৎপাদনে ৭ থেকে ৮ শতাংশ বৃদ্ধি প্রত্যাশা করা গেছে। তীব্র তাপপ্রবাহের ফলে, তাড়াতাড়ি ফসল কেটে নেওয়া এবং ফসল উৎপাদনের ক্ষেত্রে ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি বলেছেন, এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কৃষকরা যে গম উৎপাদন করেছেন তা দেশের মানুষের জন্য যথেষ্ট। আন্তর্জাতিক গমের বাজারে ভারত কখনই ধারাবাহিক রপ্তানিকারক দেশ ছিলনা। মাত্র দু-বছর আগে গমের রপ্তানি শুরু হয়। ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত বছর ৭ লক্ষ মেট্রিকটন গম রপ্তানি করা হয়েছে। এরমধ্যে বেশিরভাগই গম রপ্তানি করা হয়েছে, যখন রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। তিনি বলেন, ভারতে গম রপ্তানি বিশ্ব বাণিজ্যে এক শতাংশেরও কম। এতে বিশ্ব বাজারে কোনো প্রভাব পড়বে না। শ্রী গোয়েল আরও বলেন, কেন্দ্রীয় সরকার দুর্বল দেশ এবং প্রতিবেশী দেশগুলিতে গম রপ্তানির বিষয়ে অনুমতি দিয়েছে। 
 
 
CG/SS /NS


(Release ID: 1828333) Visitor Counter : 161