যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

টেলিযোগাযোগ দপ্তরের পক্ষ থেকে এক ঐতিহাসিক উদ্যোগ; সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে ভারত ৫জি/ওআরএএন পরীক্ষা-নিরীক্ষার উপযুক্ত ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে অগ্রসর হয়েছে

Posted On: 10 MAY 2022 5:43PM by PIB Kolkata
নয়াদিল্লী,  ১০ মে, ২০২২
 
টেলিযোগাযোগ দপ্তরের কারিগরি শাখা টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টার (টিইসি) আজ বেসরকারি সংস্থা ভিভিডিএন টেকনলজিস প্রাইভেট লিমিটেডের সঙ্গে একটি সমঝোতাপত্র বা মউ স্বাক্ষর করেছে। বেসরকারি ইঞ্জিনিয়ারিং সামগ্রী উৎপাদনকারী এই সংস্থাটি ৫জি, নেটওয়ার্কিং, আইওটি, ক্লাউড অ্যান্ড অ্যাপ সহ বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে কাজ করে থাকে।
 
সমঝোতাপত্রে স্বাক্ষর করেন টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টারের ডিডিজি শ্রী এ এস ভার্মা এবং ভিভিডিএন সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী পুনিত আগরওয়াল। চুক্তি স্বাক্ষর উপলক্ষে টেলিযোগাযোগ দপ্তরের ডিজিটাল কমিউনিকেশন কমিশনের সদস্য (পরিষেবা) শ্রী নিজামুল হক সহ টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টারের উচ্চপদস্থ আধিকারিক এবং বেসরকারি সংস্থার শীর্ষ স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই মউ স্বাক্ষরের ফলে নথিভুক্ত স্টার্টআপ সংস্থা, উদ্ভাবক এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা যারা ওপেন আরএএন ক্ষেত্রে কাজ করে থাকে, তারা নিজেদের উৎপাদিত উপকরণগুলি ভিভিডিএন সংস্থার গুরুগ্রামে যে পরীক্ষাগার রয়েছে, সেখানে কার্যকরিতা যাচাই করে দেখতে পারবে। এমনকি, অন্যান্য বিক্রেতাদের ওপেন আরএএন কম্পোন্যান্ট বা উপকরণগুলির সঙ্গেও স্টার্টআপ সংস্থা, উদ্ভাবক এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির উৎপাদিত ওপেন আরএএন উপকরণের কার্যকারিতা যাচাই করতে পারবে। এধরণের যে সমস্ত উপকরণের কার্যকারিতা যাচাই করার জন্য গুরুগ্রামের পরীক্ষাগারে পাঠানো হবে, সেগুলিকে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টারের পক্ষ থেকে প্রয়োজনীয় শংসাপত্র দেওয়া হবে। 
 
এধরণের উপকরণের কার্যকরিতা যাচাইয়ের পর যে শংসাপত্র দেওয়া হবে তা দেশে উদ্ভাবনমূলক গবেষণার পরিকল্পনা প্রণয়ন ও উৎপাদনের গতি ত্বরান্বিত করবে। ভারত যাতে ৫জি / ওআরএএন ক্ষেত্রে পরিকল্পনা ও নকশা প্রণয়নে অগ্রণী দেশ হয়ে উঠতে পারে, সেই লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এধরণের উপকরণগুলির শংসাপত্র প্রদানে অনুকূল ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ এশিয়া মহাদেশে ভারতকে ডিজাইন টেস্টিং এবং সার্টিফিকেশন হাব হিসেবে পরিচিতি দেবে। 
 
টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টার এবং বেসরকারি সংস্থা ভিভিডিএন-এর মধ্যে স্বাক্ষরিত এই সমঝোতাপত্রের মেয়াদ পাঁচ বছর। সেই অনুযায়ী চুক্তি স্বাক্ষরের দিন থেকে পাঁচ বছর মেয়াদে ওপেন আরএএন টেস্টিং ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ও যৌথভাবে কাজ করতে দুই পক্ষই সম্মত হয়েছে। বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারিত্বে ওপেন আরএএন টেস্টিং ইকোসিস্টেম ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টারের পক্ষ থেকে এটি এধরণের প্রথম সমঝোতাপত্র। টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টার বিশ্বের সর্বোত্তম বাজার সুবিধা গড়ে তুলতে ব্যাপক সংস্কারমূলক উদ্যোগ গ্রহণ করছে। 
 
এই উপলক্ষে ডিজিটাল কমিউনিকেশন কমিশনের সদস্য (পরিষেবা) শ্রী নিজামুল হক টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং সেন্টারের প্রচেষ্টার প্রশংসা করে টেলিযোগাযোগ দপ্তরের পক্ষ থেকে স্বাক্ষরিত সমঝোতাপত্র কার্যকর করতে প্রয়োজনীয় সবরকম সহায়তার আশ্বাস দেন। 
 
CG/BD/AS/


(Release ID: 1824249) Visitor Counter : 25


Read this release in: English , Urdu , Hindi , Tamil