নীতিআয়োগ

নীতি আয়োগের ড্রোন সম্পর্কিত এক্সপিরিয়েন্স স্টুডিও-র উদ্বোধন করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

Posted On: 10 MAY 2022 3:04PM by PIB Kolkata
নয়াদিল্লী,  ১০ মে, ২০২২
 
জনসেবায় ড্রোন প্রযুক্তির প্রয়োগ এবং উদ্ভাবনের প্রসারে এক সহযোগিতামূলক অনুকূল পরিবেশ গড়ে তুলতে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আজ নীতি আয়োগে ড্রোন সম্পর্কিত একটি এক্সপিরিয়েন্স বা হাতেকলমে অভিজ্ঞতা অর্জন সংক্রান্ত স্টুডিয়োর উদ্বোধন করেছেন। সেখানে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান সুমন বেরি এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্ত উপস্থিত ছিলেন। 
 
অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ২০৩০-এর মধ্যে বিশ্বের ড্রোন হাবে ভারতকে পরিণত করার প্রভূত সম্ভাবনা রয়েছে। তাই, শিল্প থেকে প্রতিরক্ষা বিভিন্ন ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির ব্যবহার বাড়ানো প্রয়োজন। দেশে ড্রোন প্রযুক্তির সুবিধা সহজে পৌঁছে দিতে সরকার সক্রিয় ভাবে কাজ করছে। শীঘ্রই দেশে বহু শিল্প সংস্থা ড্রোন প্রযুক্তিকে গ্রহণ করবে। এর ফলে, এমন এক বিপ্লবের সূচনা হবে, যা প্রত্যেক মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। পক্ষান্তরে আত্মনির্ভর ভারত গঠনে প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নে আরও কয়েক কদম অগ্রসর হওয়া যাবে।
 
মন্ত্রী আরও বলেন, কেন্দ্রীয় সরকার এবং ড্রোন শিল্পের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সব পক্ষের সক্রিয় সহযোগিতায় এই শিল্প অভূতপূর্ব অগ্রগতির পথে এগিয়ে চলেছে। এই লক্ষ্যে সরকার সংশ্লিষ্ট নিয়ম নীতি সরল করে ড্রোন প্রযুক্তির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছে। ড্রোন ব্যবহার সম্পর্কে আরও অভিজ্ঞ করে তুলতে ড্রোন শক্তি ও কিষাণ ড্রোন নামে দুটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মন্ত্রী বলেন, নীতি আয়োগের ড্রোন সম্পর্কিত এই অত্যাধুনিক স্টুডিওটি প্রযুক্তিগত ক্ষেত্রে উৎকর্ষতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। এই স্টুডিও বাস্তব জগতের সমস্যাগুলির নিরসনে কৌতুহলী ও মেধাবীদের উদ্বুদ্ধ করবে। 
 
এই উপলক্ষে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান সুমন বেরি বলেন, কর্মসংস্থান সৃষ্টি ও আর্থিক অগ্রগতির নিরিখে ড্রোন অত্যন্ত কার্যকর হয়ে উঠতে চলেছে। ভারতের প্রত্যন্ত ও দুরূহ এলাকাগুলিতে ড্রোন প্রযুক্তিকে কাজো লাগানোর প্রভূত সম্ভাবনা রয়েছে। নীতি আয়োগের এই স্টুডিওটি সরকারি ও বেসরকারি ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির বিবিধ প্রয়োগের প্রসার ঘটাতে সাহায্য করবে। একই ভাবে দেশে ড্রোন শিল্প ক্ষেত্রকে আরও শক্তিশালী হয়ে উঠতে সাহায্য করবে। 
 
আয়োগের কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্ত বলেন, এই স্টুডিওর মাধ্যমে স্টার্টআপ ও শিল্পোদ্যোগগুলি তাদের নতুন নতুন উদ্ভাবন জনসমক্ষে তুলে ধরতে পারবে। সেই সঙ্গে পরবর্তী প্রজন্মের প্রযুক্তি নির্ভর সমাধাসূত্র জনসমক্ষে তুলে ধরতেও এই স্টুডিও বড় ভূমিকা নেবে। বিভিন্ন সরকারি দপ্তর জনসেবার ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের এই প্রযুক্তিগুলি হাতেনাতে প্রয়োগ ও তার কার্যকরিতা যাচাই করে দেখতে পারবে। এছাড়াও এই স্টুডিওটি প্রুফ অফ কনসেপ্ট এবং পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে অনুঘটকের ভূমিকা পালন করবে, যা পরিষেবা প্রদানের ক্ষেত্রে বর্তমান সমস্যাগুলি সমাধানে বড় ভূমিকা নেবে। 
 
নীতি আয়োগের এই স্টুডিও উদ্বোধন উপলক্ষে অটল টিঙ্কারিং ল্যাবের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য একটি প্রতিযোগিতার কথা ঘোষণা করা হয়। অটল ইনোভেশন মিশন এবং রাফে ইমফ্রিব প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতায় নীতি আয়োগ এই প্রতিযোগিতার আয়োজন করছে। 
 
CG/BD/AS/


(Release ID: 1824247) Visitor Counter : 121