বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মিশ্রণের জন্য কয়লা আমদানি পরিস্থিতি সম্পর্কে রাজ্যগুলির সঙ্গে পর্যালোচনা বৈঠকে

Posted On: 06 MAY 2022 11:26AM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ মে, ২০২২

 

কেন্দ্রীয় বিদ্যুৎ তথা পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রী শ্রী আর.কে. সিং তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মিশ্রণের জন্য কয়লা আমদানি পরিস্থিতি সম্পর্কে রাজ্যগুলির সঙ্গে পর্যালোচনা বৈঠক করেছেন। ভার্চুয়াল পদ্ধতিতে বৃহস্পতিবার আয়োজিত এই বৈঠকে বিদ্যুৎ সচিব শ্রী অলোক কুমার এবং রাজ্য সরকারগুলির উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে অভ্যন্তরীণ কয়লা সরবরাহে বাধাবিপত্তির প্রেক্ষিতে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মিশ্রণের জন্য কয়লা আমদানির গুরুত্বের কথা তিনি উল্লেখ করেন। এই প্রেক্ষিতে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মিশ্রণের জন্য কয়লা আমদানির বরাত দিতে রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে, যাতে চলতি মে মাসে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে অতিরিক্ত পরিমাণে কয়লা যোগান দেওয়া যায়। মন্ত্রী আরও জানান, কয়লা উত্তলোন সংস্থাগুলির কাছ থেকে প্রাপ্ত কয়লার ভিত্তিতে তাপবিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিকে সমানুপাতিকহারে দেশীয় কয়লা সরবরাহ করা হবে। তিনি ক্যাপটিভ কয়লাখনিগুলি থেকে উত্তলোন আরও বাড়ানোর জন্য রাজ্যগুলিকে পরামর্শ দেন। এর ফলে, কয়লা সরবরাহের উপর যে বোঝার সৃষ্টি হয়েছে তা হ্রাস করতে সাহায্য করবে। মন্ত্রী জোর দিয়ে বলেন, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে কয়লার চাহিদায় ঘাটতি মেটাতে রেল পথের পাশাপাশি সড়ক পথেও কয়লা পরিবহণ সুনিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। তিনি জানান, যদি কোনো রাজ্য রেল তথা সড়ক পথে প্রেরিত কয়লা সংগ্রহ না করে তাহলে তা অন্য রাজ্যকে দিয়ে দেওয়া হবে এবং বিদ্যুৎ ঘাটতির ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যটি দায়ী থাকবে।

বৈঠকে জানানো হয়েছে, তামিলনাড়ু ও মহারাষ্ট্র ইতিমধ্যেই কয়লা আমদানির বরাত দিয়েছে। অন্যদিকে, পাঞ্জাব ও গুজরাট দরপত্র চূড়ান্ত করার প্রক্রিয়া চালাচ্ছে। অন্য রাজ্যগুলিকেও তাদের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মিশ্রণের জন্য আমদানির উপর গুরুত্ব দেওয়ার প্রয়োজনীয় রয়েছে। রাজস্থান ও মধ্যপ্রদেশ কয়লা আমদানির জন্য দরপত্র জারির প্রক্রিয়া শুরু করেছে। এদিকে, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, হরিয়ানা, ওড়িশা ও ঝাড়খণ্ড এখনও পর্যন্ত কোনো দরপত্র জারি করেনি বা কয়লা আমদানির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়নি। এই প্রেক্ষিতে পশ্চিমবঙ্গ সহ উপরোক্ত ওই চারটি রাজ্যকে তাদের তাপবিদ্যুৎ কেন্দ্রকেগুলিতে কয়লা সরবরাহ সুনিশ্চিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

রেল তথা সড়ক পথে কয়লা পরিবহণের পরিস্থিতি সম্পর্কে বৈঠকে আলোচনা হয়েছে। এই প্রেক্ষিতে জানা গেছে যে পশ্চিমবঙ্গ সহ অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, হরিয়ানা ও উত্তরপ্রদেশের জন্য বরাদ্দকৃত কয়লা সংগ্রহে অগ্রগতি সন্তোষজনক নয়। এই প্রেক্ষিতে উপরোক্ত রাজ্যগুলিকে প্রেরিত কয়লা দ্রুত সংগ্রহের পরামর্শ দিয়ে বলা হয়েছে এই কয়লা সংগ্রহ করতে ব্যর্থ হলে তা অন্যান্য বিদ্যুৎ উৎপাদক সংস্থাগুলিকে বন্টন করা হবে। 

CG/BD/SKD/



(Release ID: 1823287) Visitor Counter : 58