যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক গঠনের জন্য বাড়তি খরচে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন


২০২০-২১ অর্থবর্ষের নিরিখে ৮২০ কোটি টাকার অতিরিক্ত তহবিলের ফলে , ২০২২-২৩ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২২৫৫ কোটি টাকা

Posted On: 27 APR 2022 4:52PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭ শে এপ্রিল, ২০২২

           

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (আইপিপিবি) গড়ে তোলার ক্ষেত্রে প্রকল্পের ব্যায়-বরাদ্দ ১৪৩৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ২২৫৫ কোটি টাকা করার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বিধিবদ্ধ চাহিদা মেটানোর জন্য এই অতিরিক্ত মূলধনের ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে ভবিষ্যতে এই ব্যাঙ্কের  কারিগরি চাহিদা পূরণের জন্য আরও ৫০০ কোটি টাকার মূলধন যোগানো হবে। 

সাধারণ মানুষ যাতে সহজেই একটি বিশ্বাসযাগ্য  ব্যাঙ্কিং ব্যবস্থার সুবিধা পান তার জন্য এই প্রকল্প গড়ে তোলা হয়েছে। এরফলে যাঁরা ব্যাঙ্কিং পরিষেবার আওতার মধ্যে ছিলেন না তাঁদের আর্থিক অন্তর্ভুক্তি করা সম্ভব হবে। বহু মানুষের দুয়ারে এখন ব্যাঙ্ক  হাজির হবে। কেন্দ্রের ‘কম নগদ অর্থনীতিকে বাস্তবায়নের পাশাপাশি আর্থিক প্রবৃদ্ধি ও অন্তর্ভুক্তিও এই পদক্ষেপের মাধ্যমে নিশ্চিত হবে।

আইপিপিবি-র ২০১৮র পয়লা সেপ্টেম্বর সূচনা হয়েছে। দেশের ৬৫০টি জায়গায় এই ব্যাঙ্কের শাখা অথবা নিয়ন্ত্রণকারী দপ্তর গড়ে তোলা হয়েছে। ১ লক্ষ ৩৬ হাজার ডাকঘর যাতে ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারে তার জন্য প্রায় ১ লক্ষ ৮৯ হাজার ডাক পিয়ন ও গ্রামীন ডাক সেবককে স্মার্টফোন ও বায়োমেট্রিক ডিভাইস দেওয়া হয়েছে।

আইপিপিবি-র সূচনার পর ৫ কোটি ২৫ লক্ষ অ্যাকাউন্ট খোলা হয়েছে। এই ব্যাঙ্কে ৮২ কোটি আর্থিক লেনদেনের মাধ্যমে ১,৬১,৮১১ কোটি টাকা হস্তান্তরিত হয়েছে। এরমধ্যে ৭ কোটি ৬৫ লক্ষ এইপিএস লেনদেন হয়েছে যার মোট পরিমাণ ২১,৩৪৩ কোটি টাকা। ৫ কোটি অ্যাকাউন্টের মধ্যে গ্রামাঞ্চলে ৭৭ শতাংশ অ্যাকাউন্ট রয়েছে। এছাড়াও ৪৮ শতাংশ অ্যাকাউন্টের গ্রাহক মহিলারা। মহিলাদের মোট সঞ্চিত অর্থের পরিমাণ প্রায় ১ হাজার কোটি টাকা। প্রায় ৪০ লক্ষ মহিলা গ্রাহক প্রত্যক্ষ সুবিধা হস্তান্তরের মধ্য দিয়ে ২ হাজার ৫০০ কোটি টাকার সুবিধা পেয়েছেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যে অ্যাকাউন্ট খোলা হয়েছে তার পরিমাণ ৭ লক্ষ ৮০ হাজার টাকা।

উচ্চাকাঙ্খী জেলাগুলিতে আইপিপিবি ৯৫ লক্ষ ৭১ হাজার অ্যাকাউন্ট খুলেছে। এই অ্যাকাউন্টগুলির মাধ্যমে ৬ কোটি ২ লক্ষ আর্থিক লেনদেন হয়েছে। যার মোট পরিমাণ ১৯,৪৮৭ কোটি টাকা। চরম বাম উগ্রপন্থা প্রভাবিত জেলাগুলিতে ৬৭ লক্ষ ২০ হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। এই অ্যাকাউন্টগুলিতে ৪ কোটি ২৬ লক্ষ আর্থিক লেনদেন হয়েছে যার মোট পরিমাণ ১৩,৪৬০ কোটি টাকা।

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী মোট ৮২০ কোটি টাকা ব্যায় করা হবে। এরফলে আইপিপিবি ভবিষ্যতে তার নির্ধারিত লক্ষ্যে পৌছানোর জন্য আরও দক্ষভাবে কাজ করতে পারবে।

 

CG/CB/NS



(Release ID: 1820760) Visitor Counter : 96