স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতে কোভিড-১৯ টিকাকরণ ১৮৭ কোটি ৭১ লক্ষ ছাড়িয়েছে

১২-১৪ বছর বয়সীদের ২ কোটি ৬৬ লক্ষেরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে

ভারতে বর্তমানে সংক্রমিত চিকিৎসাধীনের সংখ্যা ১৬ হাজার ৫২২

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫৪১

জাতীয় স্তরে আরোগ্যের হার বর্তমানে ৯৮.৭৫ শতাংশ

সাপ্তাহিক-ভিত্তিতে আক্রান্তের হার ০.৫৪ শতাংশ

Posted On: 25 APR 2022 9:35AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৫ এপ্রিল, ২০২২

 

ভারতে এ পর্যন্ত ১,৮৭,৭১,৯৫,৭৮১টি টিকার ডোজ দেওয়া হয়েছে। ১৬ই মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ২,৬৬,৫৫,৯৪৭ জন নাবালক-নাবালিকা টিকার প্রথম ডোজ পেয়েছে। ১৮-৫৯ বছর বয়সীদের মধ্যে ৪ লক্ষ ১৭ হাজার ৪১৪ জন সতর্কতামূলক ডোজ নিয়েছেন। এই ডোজ ১০ই এপ্রিল থেকে দেওয়া শুরু হয়েছে।

স্বাস্থ্য কর্মীদের মধ্যে ১,০৪,০৪,৭৬৯ জন টিকার প্রথম ডোজ, ১,০০,১২,২৩৬ জন টিকার দ্বিতীয় ডোজ এবং ৪৬,৯৮,৩৫১ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৮৪,১৫,০২২ জন প্রথম ডোজ, ১,৭৫,৩২,৪৮৭ জন দ্বিতীয় ডোজ এবং ৭৩,৬১,৪৬১ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। ১২-১৪ বছর বয়সীদের মধ্যে প্রথম ডোজ পেয়েছে ২,৬৬,৫৫,৯৪৭ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ২৯,৮৩,১৬৬ জন। ১৫-১৮ বছর বয়সীদের মধ্যে প্রথম ডোজ পেয়েছে ৫,৮১,৫১,৭২৯ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪,১৩,৯৩,৭৫৬ জন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৫৫,৫৪,৯২,৫১৭ জন; দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪৭,৫৫,৮০,০৯১ জন এবং সতর্কতামূলক ডোজ পেয়েছেন ৯২,২৬৫ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ২০,২৮,৮৪,৭১১ জন; দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৮,৭৩,৯৫,৬১৩ জন এবং সতর্কতামূলক ডোজ পেয়েছেন ৩,২৫,১৪৯ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ১২,৬৮,৩৯,৭১১ জন প্রথম ডোজ, ১১,৬৭,৪০,৬৯৭ জন দ্বিতীয় ডোজ এবং ১,৪২,৩৬,১০৩ জন সতর্কতামূলক ডোজ পেয়েছেন। এ পর্যন্ত দেশে মোট ২,৬৭,১৩,৩২৯টি সতর্কতামূলক ডোজ দেওয়া হয়েছে।      

ভারতে কোভিড সংক্রমণের হার ক্রমশ নিম্নমুখী। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৪১ জন। বর্তমানে ১৬ হাজার ৫২২ জন চিকিৎসাধীন। দেশে মোট সংক্রমিতের মাত্র ০.০৪ শতাংশ চিকিৎসাধীন।

জাতীয় আরোগ্য লাভের হার ৯৮.৭৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৬২ জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ৪ কোটি ২৫ লক্ষ ২১ হাজার ৩৪১ জন সুস্থ হয়ে উঠেছেন।

দেশ জুড়ে নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় ৩ লক্ষ ২ হাজার ১১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৮৩ কোটি ৫০ লক্ষ ১৯ হাজার ৮১৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। 

ভারতে নমুনা পরীক্ষা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে সাপ্তাহিক সংক্রমণের হার ০.৫৪ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হারও ০.৮৪ শতাংশ।

 

CG/CB/SB



(Release ID: 1819855) Visitor Counter : 49