শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

২০১৩-১৪ থেকে বাসমতি-নয় এমন চাল রপ্তানি ১০৯ শতাংশ বেড়ে ৬ হাজার ১১৫ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে

Posted On: 20 APR 2022 12:55PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২০ এপ্রিল, ২০২২
 
২০১৩-১৪ অর্থবর্ষ থেকে বাসমতি-নয় এমন চাল রপ্তানি অভাবনীয়ভাবে ১০৯ শতাংশ বেড়ে ২০২১-২২ –এ ৬ হাজার ১১৫ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে। ডিজিসিআইএস-এর পক্ষ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ভারত ২০২১-২২ –এ ১৫০ টিরও বেশি দেশে চাল রপ্তানি করেছে। এই ১৫০টি দেশের মধ্যে ৭৬টি দেশে রপ্তানির পরিমাণ ১ মিলিয়ন মার্কিন ডলারের বেশি। এই পরিসংখ্যান থেকে ২০২১-২২ –এ ভারতের চাল রপ্তানিতে বৈচিত্র্যের প্রতিফলন ঘটে। 
 
এক ট্যুইটে এই ঐতিহাসিক সাফল্যের কথা উল্লেখ করে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল বলেছেন, মোদী সরকারের নীতি কৃষকদের বিশ্ব বাজারের সুবিধা নিতে এবং খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে সাহায্য করেছে। 
 
ডিজিসিআইএস-এর তথ্য অনুযায়ী ভারত ২০১৯-২০ –তে ২ হাজার ১৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাসমতি-নয় এমন চাল রপ্তানি করেছিল। রপ্তানির এই পরিমাণ ২০২০-২১ –এ ৪ হাজার ৭৯৯ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০২১-২২ –এ তা আরও বেড়ে ৬ হাজার ১১৫ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছয়। ২০২১-২২ –এ বাসমতি-নয় এমন চাল রপ্তানি ২৭ শতাংশ বেড়েছে। এর ফলে, সমস্ত কৃষিজ পণ্য রপ্তানির মধ্যে এই চাল রপ্তানি থেকেই সর্বাধিক ৬ হাজার ১১৫ মিলিয়ন মার্কিন ডলার বিদেশী মুদ্রা আয় হয়েছে। 
 
কৃষি এবং প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান ডঃ এম. অঙ্গমুথু বলেছেন, বিদেশে ভারতীয় মিশনগুলির সঙ্গে সহযোগিতায় লজিস্টিক ক্ষেত্রে মানোন্নয়নের পাশাপাশি গুণগতমানের পণ্য উৎপাদনেও নজর দেওয়ার ফলে ভারতের চাল রপ্তানির পরিমাণ বেড়েছে। উল্লেখ করা যেতে পারে, পশ্চিম আফ্রিকার দেশ বেনিন সর্বাধিক পরিমাণে ভারত থেকে বাসমতি-নয় এমন চাল আমদানি করেছে। এছাড়াও নেপাল, বাংলাদেশ, চীন, টোগো, সেনেগাল, ভিয়েতনাম, মাদাগাস্কার, ক্যামেরুন, সোমালিয়া, মালয়েশিয়া প্রভৃতি দেশেও উল্লেখযোগ্য পরিমাণে বাসমতি-নয় এমন চাল রপ্তানি করা হয়েছে। 
 
CG/BD/SKD/


(Release ID: 1818376) Visitor Counter : 251