প্রতিরক্ষামন্ত্রক

ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হেলিনা’র সফল পরীক্ষণ

Posted On: 11 APR 2022 3:30PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১১ এপ্রিল, ২০২২
 
সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টার থেকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হেলিনা’র সফল পরীক্ষণ আজ সম্পন্ন হয়েছে। যৌথভাবে এই পরীক্ষা চালায় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও-র একদল বিজ্ঞানী, ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনী। 
 
অত্যাধুনিক হাল্কা ওজনের হেলিকপ্টার থেকে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় এবং সেটি পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে সাফল্যের সঙ্গে আঘাত হানে। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করার সময় ইমেজিং ইনফ্রা-রেড প্রযুক্তিকে কাজে লাগানো হয়। উল্লেখ করা যেতে পারে, ‘হেলিনা’ ক্ষেপণাস্ত্র বিশ্বের অন্যতম সর্বাধুনিক ট্যাঙ্ক বিধ্বংসী মারণাস্ত্র। 
 
অত্যাধুনিক হাল্কা ওজনের হেলিকপ্টার থেকে রাজস্থানের পোখরানে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা করা হয়। ক্ষেপণাস্ত্রটির কার্যকরিতা যাচাইয়ের সময় সেনাবাহিনীর কমান্ডাররা ছাড়াও ডিআরডিও-র বিজ্ঞানীরাও উপস্থিত ছিলেন। 
 
প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং যৌথভাবে এই পরীক্ষা চালানোর জন্য ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন দপ্তরের সচিব তথা ডিআরডিও-র চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি কঠিন পরিস্থিতি সত্ত্বেও এই পরীক্ষার সঙ্গে যুক্ত সকল পক্ষের প্রচেষ্টার প্রশংসা করেছেন। 
 
CG/BD/SB


(Release ID: 1815764) Visitor Counter : 152