তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

সপ্তদশ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব : চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধি

Posted On: 15 MAR 2022 6:57PM by PIB Kolkata

মুম্বাই, ১৫ মার্চ, ২০২২

 

সপ্তদশ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে আগামী ২০ মার্চ করা হয়েছে। চলচ্চিত্র নির্মাতারা ডকুমেন্টরি, শর্ট ফিকশন এবং অ্যানিমেশন ক্যাটাগরিতে চলচ্চিত্র জমা দিতে পারবেন। অবশ্য, ২০১৯-এর ১ সেপ্টেম্বর থেকে ২০২১-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে যে সমস্ত চলচ্চিত্রের নির্মাণ কাজ শেষ হয়েছে কেবল সেগুলিই জমা করা যাবে। উল্লেখ করা যেতে পারে, সপ্তদশ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আগামী ২৯ মে থেকে ৪ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। মুম্বাইয়ে ফিল্মস ডিভিশন কমপ্লেক্সে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। চলচ্চিত্র নির্মাতারা বিস্তারিত জানতে পাশে দেওয়া লিঙ্কে গিয়ে লগইন করতে পারেন। লিঙ্কটি হল - www.miff.in অথবা https://filmfreeway.com/MumbaiInternationalFilmFestival-MIFF। এছাড়াও চলচ্চিত্র উৎসব সম্পর্কে যে কোনও বিষয় জানার জন্য ফেস্টিভ্যাল ডায়রেক্টরেটের দূরাভাষ এবং ই-মেলে যোগাযোগ করা যেতে পারে। দূরাভাষ ও ই-মেল ঠিকানা - +91-22-23522252 / 23533275 miffindia@gmail.com

চলচ্চিত্র উৎসবে সেরা ডকুমেন্টরি বা তথ্যচিত্রটিকে ‘স্বর্ণ শঙ্খ’ এবং ১০ লক্ষ টাকা নগদ পুরস্কার দেওয়া হবে। এছাড়াও বিভিন্ন বিভাগে সেরা ছবিগুলিকে নগদ পুরস্কার ‘রৌপ্য শঙ্খ’, ট্রফি ও শংসাপত্র দেওয়া হবে।

ভারত স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছে। এই প্রেক্ষিতে এবারের মুম্বাই চলচ্চিত্র উৎসবে ‘India@75’ শীর্ষক বিষয়ে সেরা স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্রটিকে বিশেষ পুরস্কার দিয়ে সম্মানিত করা হবে। অ-কাহিনীচিত্রের সঙ্গে যুক্ত ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্বদের মর্যাদাপূর্ণ ‘ভি সান্তারাম লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার’ দেওয়া হবে। পুরস্কারস্বরূপ প্রাপককে নগদ ১০ লক্ষ টাকা, ট্রফি ও মানপত্র দেওয়া হবে। 

দক্ষিণ এশিয়ায় অ-কাহিনী চলচ্চিত্রের সবথেকে পুরনো ও সর্ববৃহৎ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ফিল্ম ডিভিশন। মহারাষ্ট্র সরকার এই চলচ্চিত্র উৎসব আয়োজনে সাহায্য করে থাকে। এই চলচ্চিত্র উৎসবে বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার পাশাপাশি কর্মশিবির, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে আলোচনাসভা প্রভৃতি আয়োজন করা হয়।

উল্লেখ করা যেতে পারে, ষোড়শ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশ-বিদেশ থেকে রেকর্ড ৮১৭টি চলচ্চিত্র জমা পড়েছিল। এমনকি, দেশ-বিদেশের সেরা চলচ্চিত্র নির্মাতারা এই উৎসবে যোগ দিয়েছিলেন। প্রতিযোগিতার বিচারকমণ্ডলীতে ভারত ছাড়াও ফ্রান্স, জাপান, সিঙ্গাপুর, কানাডা ও বুলগেরিয়ার বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বরা ছিলেন।

 

CG/BD/DM/



(Release ID: 1806642) Visitor Counter : 55