গ্রামোন্নয়নমন্ত্রক

দেশ জুড়ে প্রায় পাঁচ হাজার মহিলা অপুষ্টিজনিত সমস্যার বিষয়ে সকলকে সচেতন করছেন

Posted On: 12 MAR 2022 11:40AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ মার্চ, ২০২২

 

দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্যা যোজনা (ডিডিইউ – জিকেওয়াই) এবং রুরাল সেলফ এমপ্লয়মেন্ট ট্রেনিং ইন্সটিটিউট (আরএসইটিআই) – এর ৫ হাজারেরও বেশি প্রশিক্ষণপ্রাপ্ত মহিলা দেশ জুড়ে ১০০টিরও বেশি পদযাত্রার আয়োজন করেছে। গ্রামাঞ্চলের মহিলাদের মধ্যে অপুষ্টিজনিত সমস্যা, রক্তাল্পতা এবং জন্মের সময় শিশুদের কম ওজনের মতো সমস্যার বিষয়ে সচেতন করে তোলাই এই কর্মসূচির মূল উদ্দেশ্য। আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসাবে গ্রামোন্নয়ন মন্ত্রক ‘অপুষ্টি থেকে স্বাধীনতা’ শীর্ষক এই পদযাত্রার আয়োজন করেছে। গ্রামাঞ্চলে পায়ে হেঁটে, সাইকেলে করে বিভিন্ন প্ল্যাকার্ড ও পোস্টার নিয়ে মহিলারা সচেতনতার উদ্যোগ নিয়েছেন। রাজ্যগুলির গ্রামাঞ্চলের জীবন জীবিকা মিশন, আরএসইটিআই, এই প্রকল্পের সঙ্গে যুক্ত সংস্থাগুলি এবং প্রকল্পের সুবিধাভোগীরা দেশের বিভিন্ন প্রান্তে  র‍্যালিগুলিতে অংশগ্রহণ করেছেন।  

২০১৪’র ২৫শে সেপ্টেম্বর দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্যা যোজনার সূচনা হয়। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক এই প্রকল্পের মাধ্যমে দেশ জুড়ে কর্মসংস্থানের সঙ্গে যুক্ত দক্ষতা প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। গ্রামাঞ্চলের দরিদ্র যুবক-যুবতীরা এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত হয়ে কাজের সন্ধান পাচ্ছেন। দেশের ২৭টি রাজ্য ও ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ২০২২ – এর ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত ৬১১ রকমের কাজ সম্পর্কে মোট ১১ লক্ষ ৫২ হাজার যুবক-যুবতী ২৩৮১টি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ পেয়েছেন। এদের মধ্যে ৭ লক্ষ ১৫ হাজার যুবক-যুবতী প্রশিক্ষণ শেষে কাজ পেয়েছেন।

আরএসিটিআই কর্মসূচিতে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক ছাড়াও রাজ্য সরকার ও স্পনসর ব্যাঙ্ক যুক্ত রয়েছে। ব্যাঙ্কগুলি তাদের লিড ডিস্ট্রিক্টে কমপক্ষে একটি এ ধরনের প্রতিষ্ঠান খুলবে, যেখান থেকে গ্রামাঞ্চলের যুবক-যুবতীরা স্বনির্ভর হয়ে ওঠা বা শিল্প স্থাপনের জন্য উদ্যোগী হবেন। এই প্রকল্পের আওতায় ৬৪টি পাঠক্রমে ৪০ লক্ষ ৩০ হাজার গ্রামের মানুষ প্রশিক্ষিত হয়েছেন। এদের মধ্যে ২৮ লক্ষ ৩৯ হাজার জন   বিভিন্ন ক্ষেত্রে জীবিকা নির্বাহ করছেন। এই কর্মসূচি বাস্তবায়নে বর্তমানে দেশের ২৩টি লিডিং ব্যাঙ্ক সহযোগিতা করছে। দেশের ২৮টি রাজ্য ও ৭টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

 

CG/CB/SB



(Release ID: 1805438) Visitor Counter : 184