গ্রামোন্নয়নমন্ত্রক

আজাদি কা অমৃত মহোৎসবের আওতায় আইকনিক সপ্তাহ প্রচারাভিযানের অঙ্গ হিসাবে গ্রামীণ স্ব-কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আরএসইটিআই) মহিলা-কেন্দ্রিক পাঠক্রমে নতুন ব্যাচের সূচনা করেছে

Posted On: 10 MAR 2022 11:36AM by PIB Kolkata
নয়াদিল্লি, ১০ মার্চ, ২০২২
 
চলতি বছরের আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গ্রামোন্নয়ন দপ্তর আজাদি কা অমৃত মহোৎসবের আওতায় আইকনিক সপ্তাহ উদযাপন শুরু করেছে। এর অঙ্গ হিসাবে গ্রামীণ স্ব-কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আরএসইটিআই) ৭ই মার্চ থেকে দেশব্যাপী মহিলা-কেন্দ্রিক পাঠক্রমের নতুন ব্যাচ চালু করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘অবসর কি আজাদি’। মূল লক্ষ্যই হ’ল – এই পাঠক্রমে আরও বেশি করে মহিলাদের অংশগ্রহণ। আরএসইটিআই কর্মসূচির আওতায় মোট প্রশিক্ষিত প্রার্থীদের ৬৬ শতাংশই মহিলা। এই পাঠক্রম চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ২৬ লক্ষ ২৮ হাজার মহিলা প্রার্থী প্রশিক্ষণ নিয়েছেন। এদের মধ্যে ১৮ লক্ষ ৭ হাজার প্রার্থী সফলভাবে কাজে যুক্ত হয়েছেন। 
 
ধূপকাঠি প্রস্তত, হাল্কা ধরনের খেলনা তৈরি, পাঁপড়, আচার, গুঁড়ো মশলা, বিউটি পার্লার ম্যানেজমেন্ট এবং কস্টিউম জুয়েলারি ইত্যাদি ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য নতুন ব্যাচ চালু হয়েছে। আরএসইটিআই প্রকল্পের আওতায় মোট ৬৪টির মধ্যে ১০টি প্রশিক্ষণ পাঠক্রম শুধুমাত্র মহিলা প্রার্থীদের জন্যই রয়েছে। 
 
কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক, রাজ্য সরকার এবং সহকারী ব্যাঙ্কের অংশীদারিত্বে এই কর্মসূচি চালু করেছে আরএসইটিআই। গ্রামীণ যুবসম্প্রদায়কে স্ব-কর্মসংস্থান/উদ্যোক্তা হিসাবে গড়ে তোলার জন্য প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যাঙ্কগুলি প্রধান প্রধান জেলায় অন্তত একটি করে আরএসইটিআই খুলতে সাহায্য করেছে। এখানে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। ১৮-৪৫ বছর বয়সী গ্রামীণ দরিদ্র যুবরা এখানে প্রশিক্ষণের সুযোগ পাবেন। 
 
CG/SS/SB


(Release ID: 1804911) Visitor Counter : 174


Read this release in: English , Urdu , Hindi , Tamil , Telugu