শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

জাতীয় স্টার্টআপ পুরস্কার ২০২২-এর জন্য সরকার ১৭টি ক্ষেত্র এবং ৭টি বিশেষ বিভাগ থেকে আবেদন চেয়েছে

Posted On: 01 MAR 2022 4:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০১ মার্চ, ২০২২

 

শিল্প প্রসার ও অভ্যন্তরীণ শিল্প দফতর (ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড - ডিপিআইআইটি) জাতীয় স্টার্টআপ পুরস্কারের তৃতীয় সংস্করণের ঘোষণা করেছে। যারা ভারতের উন্নয়নের ক্ষেত্রে বৈপ্লবিক অবদান রেখেছে এবং যাদের মধ্যে আত্মনির্ভর ভারত গঠনের শক্তি ও সম্ভাবনা রয়েছে, আজাদি কা অমৃত মহোৎসবের সঙ্গে সাযুজ্য রেখে এই পুরস্কারের মাধ্যমে সেই সব স্টার্টআপকে স্বীকৃতি দেওয়া হবে।

২০২০ সালে প্রথম জাতীয় স্টার্টআপ পুরস্কারের ঘোষণা করা হয়েছিল। দেশজুড়ে ১ হাজার ৬০০টিরও বেশি স্টার্টআপ এই পুরস্কারের জন্য আবেদন জানিয়েছিল। ২০২১ সালে জাতীয় স্টার্টআপ পুরস্কারে অংশগ্রহণ করেছিল ২ হাজার ২০০-রও বেশি স্টার্টআপ। দুটি সফল সংস্করণের পর এবার জাতীয় স্টার্টআপ পুরস্কার ২০২২ আবেদন পাঠানোর জন্য উন্মুক্ত। 

এবারের পুরস্কার দেওয়া হবে ১৭টি ক্ষেত্রে, যেগুলিকে আবার ৫০টি উপক্ষেত্রে ভাগ করা হয়েছে। এই ১৭টি ক্ষেত্র হল – কৃষি, পশুপালন, নির্মাণ, পানীয় জল, শিক্ষা ও দক্ষতা উন্নয়ন, শক্তি, সংস্থাগত প্রযুক্তি, পরিবেশ, আর্থিক প্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াকরণ, স্বাস্থ্য ও সুস্থতা, শিল্প ৪.০, সংবাদমাধ্যম ও মনোরঞ্জন, নিরাপত্তা, মহাকাশ, পরিবহণ এবং ভ্রমণ। 

এছাড়া, ৭টি বিশেষ বিভাগেও পুরস্কার দেওয়া হবে :

• মহিলা নেতৃত্বাধীন স্টার্টআপ

• গ্রামীণ এলাকায় প্রভাব

• ক্যাম্পাস স্টার্টআপ

• উৎপাদনে শ্রেষ্ঠত্ব

• অতিমারী মোকাবিলায় উদ্ভাবন (প্রতিরোধমূলক, অনুসন্ধানমূলক, আরোগ্যমূলক, নজরদারিমূলক, ডিজিটাল সংযোগ, বাড়ি থেকে কাজ প্রভৃতি)

• ভারতীয় ভাষায় সমাধানমূলক পরিষেবা অথবা ব্যবসায়িক কার্যক্রম

• উত্তর-পূর্বের স্টার্টআপ (অরুণাচল প্রদেশ, অসম, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম ও ত্রিপুরা) এবং পাহাড়ি রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চল-এর স্টার্টআপ (হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ)

এছাড়া স্টার্টআপের বিকাশ ও প্রসারের লক্ষ্যে একটি শক্তিশালী ব্যবস্থা গড়ে তুলতে যেসব ইনকিউবেটর ও অ্যাক্সিলারেটর কাজ করেছে তাদেরও পুরস্কৃত করা হবে। 

প্রতিটি বিজয়ী স্টার্টআপ পাবে ৫ লক্ষ টাকার নগদ পুরস্কার। এছাড়া বিজয়ী ও দ্বিতীয় স্থানে থাকা স্টার্টআপগুলিকে সংশ্লিষ্ট সরকারি ক্ষেত্র ও কর্পোরেট ক্ষেত্রে পরীক্ষামূলক প্রকল্পে কাজের সুযোগ দেওয়া হবে। থাকবে বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ। এছাড়া বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক স্টার্টআপ ইভেন্টে অংশগ্রহণের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। 

বিজয়ী ইনকিউবেটর এবং অ্যাক্সিলারেটর পাবে ১৫ লক্ষ টাকার নগদ পুরস্কার। জাতীয় স্টার্টআপ পুরস্কার ২০২২-এর জন্য আবেদন পাঠানোর শেষ তারিখ ১৫ই মার্চ ২০২২। বিশদ তথ্যের জন্য দেখুন - www.startupindia.gov.in/content/sih/en/nsa2022.html.

 

CG/SD/SKD/



(Release ID: 1802219) Visitor Counter : 121