অর্থমন্ত্রক

মুম্বাইতে আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন পরিষদের ২৫তম বৈঠক


আর্থিক পরিস্থিতির ব্যাপারে নিরন্তর সতর্কতা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির কাজকর্মে লাগাতার নজরদারির প্রয়োজনীয়তা রয়েছে : পরিষদ

Posted On: 22 FEB 2022 2:20PM by PIB Kolkata

মুম্বাই, ২২ ফেব্রুয়ারি, ২০২২

 

কেন্দ্রীয় অর্থ তথা কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমনের পৌরোহিত্যে আজ মুম্বাইতে আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন পরিষদের (এফএসডিসি) ২৫তম বৈঠক অনুষ্ঠিত হয়। শ্রীমতী সীতারমন বাজেট পরবর্তী আলাপ-আলোচনার জন্য দু’দিনের মুম্বাই সফরে রয়েছেন। তিনি শহরে থাকাকালীন শিল্প সংস্থা, আর্থিক বাজার পরিচালনাকারী প্রতিষ্ঠান এবং ব্যাঙ্ক কর্তাদের সঙ্গে বৈঠক করছেন। 

দেশে ও বিদেশে বিভিন্ন সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে মাইক্রো ফিনান্স ক্ষেত্রে যে সমস্ত চ্যালেঞ্জ দেখা দিয়েছে তার প্রেক্ষিতে পরিষদ বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্ব দিচ্ছে। এই প্রেক্ষিতে পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, আর্থিক পরিস্থিতি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির কাজকর্মে নিরন্তর নজরদারি ও সতর্ক থাকার প্রয়োজনীয়তা রয়েছে। সরকার এবং আর্থিক ব্যবস্থা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষগুলির এ ব্যাপারে আরও বেশি উদ্যোগী হওয়া প্রয়োজন। পরিষদের পক্ষ থেকে আরও বলা হয়েছে, স্বল্প ও দীর্ঘমেয়াদি ভিত্তিতে আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে সরকার এবং নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষগুলির এ ধরনের ভূমিকা গ্রহণ অত্যন্ত কার্যকর হয়ে উঠবে। আর্থিক ক্ষেত্রের আরও অগ্রগতিতে প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপ নিয়েও পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে। 

কারেন্সি ম্যানেজমেন্ট বা মুদ্রা ব্যবস্থায় নিয়ন্ত্রণ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়েও পরিষদের বৈঠকে আলোচনা হয়। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পৌরোহিত্যে পরিষদের উপ-কমিটির বৈঠকে মুদ্রা ব্যবস্থার নিয়ন্ত্রণে ইতিমধ্যেই যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে বৈঠকে জানানো হয়।

পরিষদের আজকের বৈঠকে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ডা. ভগবৎ কৃষ্ণরাও কারাড, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শ্রী শক্তিকান্ত দাস, কেন্দ্রীয় অর্থ ও ব্যয় নির্বাহ দপ্তরের সচিব ডঃ টি.ভি.সোমনাথন, আর্থিক বিষয়ক দপ্তরের সচিব শ্রী অজয় শেঠ, রাজস্ব সচিব শ্রী তরুণ বাজাজ, আর্থিক পরিষেবা দপ্তরের সচিব শ্রী সঞ্জয় মালহোত্রা, কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দপ্তরের সচিব শ্রী অজয় প্রকাশ সাহনি, অর্থ মন্ত্রকের মুখ্য আর্থিক উপদেষ্টা ডঃ ভি.অনন্ত নাগেশ্বরন প্রমুখ উপস্থিত ছিলেন।

আর্থিক স্থিতিশীলতা, অর্থ ব্যবস্থার নিয়ন্ত্রণে পারস্পরিক সহযোগিতা এবং আর্থিক ক্ষেত্রের প্রসারে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে অর্থ বাজার ব্যবস্থার সঙ্গে যুক্ত নিয়ন্ত্রণমূলক প্রতিষ্ঠানগুলির সঙ্গে পরামর্শে সরকার আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন পরিষদ গঠন করেছে। এই পরিষদ অর্থ ব্যবস্থার সঙ্গে যুক্ত বিভিন্ন বিষয়ে এবং আর্থিক ক্ষেত্রের নিয়ন্ত্রণ তথা উন্নয়নে কাজ করে থাকে। এছাড়াও, আর্থিক অন্তর্ভুক্তিকরণ এবং আর্থিক বিষয়ে সচেতনতা বৃদ্ধির সঙ্গেও এই পরিষদ যুক্ত রয়েছে। 

 

CG/BD/DM/



(Release ID: 1800304) Visitor Counter : 192