সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর সম্প্রদায়ের কল্যাণে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের আর্থিক ক্ষমতায়ন কর্মসূচি

Posted On: 15 FEB 2022 2:16PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি, ২০২২

 

কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার আগামীকাল বেলা ১১টায় নতুন দিল্লির ডঃ আম্বেদকর আন্তর্জাতিক কেন্দ্রে চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর সম্প্রদায়ের কল্যাণে আর্থিক ক্ষমতায়ন কর্মসূচির সূচনা করবেন। 

উল্লেখ করা যেতে পারে, চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর সম্প্রদায়ের মানুষ সবচেয়ে বেশি বঞ্চিত, উপেক্ষিত এবং আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণীর মধ্যে রয়েছে। এদের অধিকাংশই প্রজন্মের পর প্রজন্ম ধরে অনিশ্চিত জীবনযাপন করেন। এ ধরনের অনিশ্চিত জীবনযাপনের ভবিষ্যৎ নিরাশাজনক। চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর শ্রেণীর মানুষ কোনোভাবে উন্নয়নমূলক দৃষ্টিভঙ্গী থেকে বাদ পড়ে গেছে। তাই, তাঁদের আর্থ-সামাজিক কল্যাণে তপশিলি জাতি/উপজাতির মানুষের মধ্যে সাহায্যের প্রয়োজন। 

ঐতিহাসিক দিক থেকে যাযাবর ও অর্ধ যাযাবর শ্রেণীর মানুষের ব্যক্তিগত জমি বা মালিকাধীন কোনও গৃহের সংস্থান নেই। এই শ্রেণীর মানুষ অরণ্য ও পতিত জমিকে কাজে লাগিয়ে নিজেদের জীবনযাপন করেন। কিন্তু, এদের সঙ্গে এক নিবিড় বাস্তুতান্ত্রিক যোগসূত্র রয়েছে। এমন অনেক মানুষ রয়েছেন, যাঁরা জীবনযাপনের জন্য বিভিন্ন ধরনের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে থাকেন। অবশ্য, পরিবেশ ও বাস্তুতন্ত্রে ক্রমপরিবর্তন এদের জীবনযাপনে গুরুতর প্রভাব ফেলেছে। 

কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রক চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর শ্রেণীর মানুষের কল্যাণে ২০১৪’র ফেব্রুয়ারি মাসে তিন বছর মেয়াদী একটি জাতীয় কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়। শ্রী ভিখু রামজী ইদতের নেতৃত্বে জাতীয় কমিশন গঠিত হয়। এই কমিশন ২০১৭ সালের ডিসেম্বর মাসে মন্ত্রকের কাছে প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে কমিশন যাযাবর ও অর্ধ যাযাবর সম্প্রদায়ের একটি খসড়া তালিকা তৈরি করেছে। 

কমিশনের সুপারিশের ভিত্তিতে মন্ত্রক চিহ্নিত যাযাবর ও অর্ধ যাযাবর শ্রেণীর মানুষের কল্যাণে ২০১৯ সালে একটি পর্ষদ গঠন করে। এই পর্ষদকে বিভিন্ন উন্নয়ন ও কল্যাণমূলক কর্মসূচি প্রণয়ন তথা রূপায়ণের দায়িত্ব দেওয়া হয়। এই কর্মসূচিতে ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত প্রায় ২০০ কোটি টাকা খরচের পরিকল্পনা রয়েছে।  

 

CG/BD/SB



(Release ID: 1798526) Visitor Counter : 202