রেলমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতের জন্য জাতীয় রেল পরিকল্পনা- ২০৩০

Posted On: 11 FEB 2022 2:45PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১১  ফেব্রুয়ারি, ২০২২


ভারতীয় রেল দেশের জন্য একটি জাতীয় রেল পরিকল্পনা (এনআরপি)-২০৩০ তৈরি করেছে। এই পরিকল্পনাটি হলো ২০৩০ সালের মধ্যে একটি ‘ভবিষ্যৎ প্রস্তুত’ রেলওয়ে ব্যবস্থাপনা তৈরি করা। এনআরপি-এর লক্ষ্য হলো রেল চলাচলের ক্ষেত্রে পণ্য পরিবহণে ৪৫ শতাংশ মোডাল অংশীদারিত্ব বৃদ্ধির উদ্যোগ গ্রহণের মাধ্যমে পরিচালন ক্ষমতা ও বাণিজ্যিক নীতি উভয়ের ওপর ভিত্তি করে কৌশল প্রণয়ন করা। এই পরিকল্পনার উদ্দেশ্য হলো চাহিদার আগেই ক্ষমতা তৈরি করা, যার ফলস্বরূপ ২০৫০ সাল পর্যন্ত রেলের চাহিদা পূরণ এবং পণ্য পরিবহণে রেলের মোডাল অংশীদারিত্ব ৪৫ শতাংশ উন্নীত করবে ও তা বজায় রাখবে। এই লক্ষ্য অর্জনের জন্য সরকারি-বেসরকারী অংশীদারিত্ব (পিপিপি) সহ সম্ভাব্য সকল আর্থিক মডেল বিবেচনা করা হচ্ছে।

যেহেতে ভারতীয় রেল দেশের অগ্রগতির ইঞ্জিন তাই এনআরপি-র লক্ষ্য হলো রেলকে আরও দক্ষ, সবুজ এবং আধুনিক করে তোলার জন্য সংস্কার সাধন করা, যা সাধারণ মানুষের কাছে পণ্য অথবা যাত্রী পরিবহণের ক্ষেত্রে সস্তা, নিরাপদ যাত্রা সুনিশ্চিত করবে।

এই লক্ষ্যপূরণে জাতীয় রেল পরিকল্পনায় বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। মালবাহী ট্রেনের গতি প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো হবে। এতে পণ্য পরিবহণের সময় কম লাগবে। ২০২৪ সালের মধ্যে ভারতীয় রেলে ১০০ শতাংশ বিদ্যুতায়ন, দিল্লী-হাওড়া এবং দিল্লী-মুম্বাই রুটে প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে। সোনালী চতুর্ভুজ-গোল্ডেন ডায়াগোনাল রুটে প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ট্রেন চলাচলের ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি নতুন ডেডিকেটেড ফ্রেড করিডর তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। রেল পরিচালনা, রোলিং স্টক, মালবাহী ও যাত্রীবাহি টার্মিনালের উন্নয়ন, ট্র্যাক পরিকাঠামো উন্নয়ন সহ একাধিক ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানিয়েছেন রেল, যোগাযোগ ও বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব।

 

CG/SS/NS


(Release ID: 1797904) Visitor Counter : 132