অসামরিকবিমানপরিবহণমন্ত্রক
azadi ka amrit mahotsav

কৃষি উড়ান ২.০ প্রকল্পের আওতায় ২৯টি রাজ্যকে নিয়ে আসা হয়েছে

Posted On: 10 FEB 2022 3:46PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১০ ফেব্রুয়ারি,  ২০২২

 

২০২১ সালের ২৭-শে অক্টোবর কৃষি উড়ান প্রকল্প ২.০ –এর সূচনা করা হয় । প্রধানত পাহাড়ি অঞ্চল, উত্তর-পূর্ব রাজ্য এবং উপজাতি অধ্যুষিত অঞ্চল থেকে পচনশীল খাদ্য, পণ্য, পরিবহণের ওপর নজর রেখেই এই প্রকল্পের সূচনা করা হয় । ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ উত্তর-পূর্ব, পার্বত্য ও উপজাতি অধ্যুষিত অঞ্চলে ২৫টি বিমানবন্দর এলাকায় এবং অন্যান্য রাজ্য/অঞ্চলে ২৮টি বিমানবন্দরে বিনামূল্যে গাড়ি পার্কিং, পণ্য ওঠানামার সুযোগ করে দিয়েছে । 

কৃষি উদ্যান প্রকল্পে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক, কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ, পশুপালন ও ডেয়ারি বিভাগ, মৎস্য বিভাগ, খাদ্য প্রক্রিয়াকর শিল্প মন্ত্রক, বাণিজ্য বিভাগ এবং উপজাতি উন্নয়ন মন্ত্রক যুক্ত রয়েছে । আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্রপ্রদেশ ও অরুণাচলপ্রদেশ, পশ্চিমবঙ্গ সহ ২৯টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল কৃষি উড়ান ২.০ প্রকল্পের আওতায় রয়েছে । কৃষি উড়ান প্রকল্প ২.০-এর মূল উদ্দেশ্য হল কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাত পণ্যগুলির সুষ্ঠ পরিবহণ । অসম সহ দেশের উত্তর-পূর্ব অঞ্চল, পার্বত্য এলাকা এবং উপজাতি অধ্যুষিত এলাকা থেকে সমস্ত কৃষিজাত উৎপাদিত পণ্য যাতে নির্বিঘ্নে,  সাশ্রয়ী মূল্যে,সময়ের মধ্যে পরিবহণ সুনিশ্চিত করা যায় তার জন্যই এই প্রকল্প চালু করা হয়েছে ।

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া ।

 

CG/SS/RAB



(Release ID: 1797514) Visitor Counter : 67