নির্বাচনকমিশন

ভারতের নির্বাচন কমিশন ৩১শে জানুয়ারি, ২০২২ পর্যন্ত সব রকমের মিছিল ও রোড-শো এর উপর নিষেধাজ্ঞা জারি বহাল রেখেছে


রাজনৈতিক দলগুলি কিংবা নির্বাচন প্রার্থী দ্বারা আয়োজিত সভা প্রথম পর্যায়ের নির্বাচনের ক্ষেত্রে ২৮শে জানুয়ারি এবং দ্বিতীয় পর্যায়ের ক্ষেত্রে ২রা ফেব্রুয়ারি থেকে শুরু করা যাবে

বাড়ি বাড়ি ভোট প্রচারের ক্ষেত্রে ৫ জনের পরিবর্তে একসঙ্গে ১০ জন পর্যন্ত যেতে পারবেন

করোনা নিয়ন্ত্রণ বিধি মেনে উন্মুক্ত স্থানে ভিডিও ভ্যান- এর মাধ্যমে প্রচার করা যেতে পারে

Posted On: 22 JAN 2022 6:51PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ জানুয়ারি, ২০২২

 

ভারতের নির্বাচন কমিশন আজ ভার্চুয়াল মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিবের সাথে একটি পর্যালোচনা বৈঠক করেছেন। এর পাশাপাশি কমিশনের পক্ষ থেকে আজ গোয়া, মনিপুর, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশের মুখ্য সচিব, মুখ্য নির্বাচন আধিকারিক ও স্বাস্থ্য সচিব দের সাথে বৈঠক করা হয়েছে।

এই পর্যালোচনা বৈঠকে ভারতের মুখ্য নির্বাচন কমিশনার শ্রী সুশীল চন্দ্র, নির্বাচন কমিশনার রাজীব কুমার ও শ্রী অনুপ চন্দ্র পান্ডে ছাড়াও অন্যান্যরা উপস্থিত ছিলেন। করোনা নিয়ন্ত্রণ বিধি মেনে পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন কিভাবে পরিচালনা করা যাবে তা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে।

পাঁচটি রাজ্যের ভোটগ্রহণ কর্মীদের মধ্যে করোনা প্রতিষেধক প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ গুলি দ্রুত সম্পাদনের বিষয়ে কমিশন পর্যালোচনা করেছে। এ বিষয়ে কর্ম পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। করোনার বর্তমান পরিস্থিতির কথা চিন্তা করে শারীরিক সমাবেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করার বিষয়টি নিয়েও বৈঠকে আলোকপাত করা হয়েছে।

সামগ্রিকভাবে কর্মকর্তাদের কাছ থেকে ইনপুট এবং গ্রাউন্ড রিপোর্ট পেয়ে তা বিবেচনা করার পর কমিশন পর্যায়ক্রমে প্রচারের সময় কালের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করেছে।

বলা হয়েছে যে, প্রথম পর্যায়ের নির্বাচন যে রাজ্যগুলিতে রয়েছে সেই সব রাজ্যে ২৭শে জানুয়ারি এবং দ্বিতীয় পর্যায়ের ক্ষেত্রে ৩১শে জানুয়ারি, ২০২২ প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে।

করোনা জনিত বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে কমিশনের পক্ষ এদিনের পর্যালোচনা বৈঠকে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

১) আগামী ৩১শে জানুয়ারি পর্যন্ত কোন রোড শো,পদযাত্রা এবং সাইকেল, বাইক বা যানবাহনের রেলি এবং সমাবেশ করা যাবে না।

২) প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য আগামী ২৭ শে জানুয়ারি,২০২২ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর নির্দিষ্ট স্থানে এবং উন্মুক্ত পরিবেশে সভা করার জন্য রাজনৈতিক দল কিংবা নির্বাচন প্রার্থীদের অনুমতি দেয়া হবে। তবে সর্বাধিক ৫০০ জন অথবা যে স্থানে সভা করা হবে সেই স্থানের অর্ধেক শতাংশ ভর্তি করে জনসভা করতে হবে।আগামী ২৮ শে জানুয়ারি থেকে ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত এই অনুমতি দেওয়া হবে।

৩) দ্বিতীয় পর্যায়ে যেসব রাজ্যে নির্বাচন হয়েছে সেখানে প্রার্থী তালিকা ৩১ শে জানুয়ারি, ২০২২ এর মধ্যে সম্পাদন করতে হবে। একেতো কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে সংশ্লিষ্ট রাজনৈতিক দল কিংবা নির্বাচনের প্রার্থীরা সর্বাধিক ৫০০ জন নিয়ে উন্মুক্ত স্থানে সভা করতে পারবেন। অথবা যে স্থানে সভা করা হবে সেই স্থানের যে সীমা তার ৫০ শতাংশ রাখতে হবে। আগামী ১লা ফেব্রুয়ারি থেকে ১২ ই ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত এই বিধি-নিষেধ কার্যকর করা হবে।

৪) বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রেও কতজন সঙ্গে থাকবেন সে সম্পর্কে কমিশন সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করেছে। বলা হয়েছে যে বাড়ি বাড়ি প্রচারের সময় ৫ জন্য এর পরিবর্তে ১০ জন করে থাকতে পারবেন। এই ১০ জনের মধ্যে নিরাপত্তারক্ষীরাও থাকবে। বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রে অন্য যে নির্দেশিকা আগে জারি ছিল সেটাই বহাল থাকবে।

৫) কমিশন ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলির সমাবেশের ক্ষেত্রে সর্বাধিক ৩০০ জন অথবা সংশ্লিষ্ট স্থানের ৫০ শতাংশ ভর্তি করে ভোট প্রচারের কথা ঘোষণা করেছে।

৬) করোনা সংক্রান্ত বিধি নিষেধ মেনে উন্মুক্ত স্থানে ভিডিও ভ্যান রেখে প্রচারের জন্য কমিশন বলেছে। তবে যে স্থানে ভিডিও গান রাখা হবে সেখানে সর্বাধিক ৫০০ জন দর্শক অথবা সেই স্থানের অর্ধেক শতাংশ পূরণ করা যাবে।

৭) রাজনৈতিক দলগুলি এবং নির্বাচন প্রার্থীদের করোনা সংক্রান্ত বিধি-নিষেধ মেনে চলতে হবে। সেই সঙ্গে নির্বাচন সংক্রান্ত মডেল কোড অফ কন্ডাক্ট মেনে চলতে হবে।

৮) জেলা পর্যায়ে নির্বাচন আধিকারিক এর দায়িত্বে নির্বাচনের প্রচারের জন্য নির্ধারিত স্থান গুলিকে আগে থেকে চিহ্নিত করতে হবে।

৯) কমিশন কর্তৃক গত ৮ ই জানুয়ারি, ২০২২ এ জারি করার নির্বাচন পরিচালনার জন্য সংশোধিত নিষেধাজ্ঞা জারি থাকবে।

ভারতের নির্বাচন কমিশনের এই নির্দেশিকা সমস্ত রাজ্য এবং জেলা পর্যায়ের কর্তৃপক্ষকে মেনে চলার জন্য আশ্বস্ত করতে হবে।

এই সব নির্দেশাবলী নিয়ে কমিশন পরবর্তী পর্যায়ে পুনরায় পর্যালোচনা করবে।

 

CG/ SB



(Release ID: 1791983) Visitor Counter : 223