মানবসম্পদবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

সহোদয় বিদ্যালয় গোষ্ঠীর ২৭তম জাতীয় বার্ষিক সম্মেলনে শ্রী সুভাষ সরকার বক্তব্য রেখেছেন

Posted On: 17 JAN 2022 4:53PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৭  জানুয়ারি, ২০২২

                               

সিবিএসই সহোদয় বিদ্যালয় গোষ্ঠীর ২৭তম জাতীয় বার্ষিক সম্মেলনের আয়োজন করে। গোয়ালিয়রের সহোদয় সমিতির উদ্যোগে আজ ভার্চুয়াল পদ্ধতিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী শিবরাজ সিং চৌহান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী শ্রী সুভাষ সরকার এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

গোয়ালিয়রের সহোদয় সমিতির উদ্যোগে আয়োজিত এই সম্মেলনের প্রশংসা করে শ্রী চৌহান বলেন, রাজ্যজুড়ে সমিতি শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। স্বামী বিবেকানন্দের শিক্ষার ওপর ভাবনার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী, মধ্যপ্রদেশ সরকারের শিক্ষাক্ষেত্রের উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন ।  

শ্রী সরকার তাঁর ভাষণের শুরুতে বলেন, ‘আও কাল কে ভারত কি তসবির বানায়ে’। তিনি জ্ঞানের সর্বোচ্চ ক্ষমতা, যৌথভাবে ভাবনা-চিন্তা ও সবার মধ্যে সবকিছু ভাগ করে নেওয়ার সংস্কৃতির কথা তাঁর ভাষণে তুলে ধরেন। ২০২০র জাতীয় শিক্ষা নীতির প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী বলেন, নতুন শিক্ষানীতি অনুযায়ী শিক্ষাকে আরও সর্বাঙ্গীন, সমন্বিত ও উপভোগ্য করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। শিল্পকর্ম ও খেলাধুলাকে নতুন শিক্ষানীতিতে যুক্ত করা হয়েছে। মন্ত্রী এই প্রসঙ্গে প্রধানমন্ত্রীর মাইক্রো লার্নিং প্রোগ্রামের কথা উল্লেখ করেন। তিনি সিবিএসই-র বিদ্যালয়গুলিতে আধুনিক শিক্ষা ব্যবস্থায় পঠন-পাঠনের জন্য সংস্থার প্রশংসা করেছেন। ডাঃ সরকার বলেন, আজাদি কা অমৃত মহোৎসব আজ দেশজুড়ে পালিত হচ্ছে। এই সময়ে সহোদয় স্কুল গোষ্ঠীর ২৭তম সিবিএসই-র বার্ষিক সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।  

শ্রী সরকার ডিজিটাল আর্ট গ্যালারি, নব-কলা বিথিকার উদ্বোধন করেছেন। দেশের বিভিন্ন প্রান্তের সিবিএসই অনুমোদিত বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তাদের শিল্পকর্ম এখানে তুলে ধরেছে। এক ভারত শ্রেষ্ঠ ভারতের ভাবনায় দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে ‘অমৃতোৎসব- স্বাধীনতার ৭৫তম বর্ষের উদযাপন ‘-শীর্ষক একটি বৈদ্যুতিন স্যুভেনির  মন্ত্রী উদ্বোধন করেন।    

অনুষ্ঠানে সিবিএসই-র চেয়ারম্যান শ্রী মনোজ আহুজা সহোদয় বিদ্যালয় গোষ্ঠীর বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। বর্তমান সময়ে শিক্ষা ব্যবস্থার বিভিন্ন পরিবর্তনের কথা তিনি তাঁর ভাষণে তুলে ধরেন। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে দেশ-বিদেশের ১৫ হাজার স্কুলের অধ্যক্ষ উপস্থিত ছিলেন।

 

CG/CB/NS



(Release ID: 1790610) Visitor Counter : 51