শিল্পওবাণিজ্যমন্ত্রক

একাধিক চ্যালেঞ্জ সত্ত্বেও গত দশকে ভারতের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রী রপ্তানি লক্ষ্যণীয় হারে বৃদ্ধি পেয়েছে

Posted On: 31 DEC 2021 12:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩১ ডিসেম্বর, ২০২১

 

পণ্য সামগ্রীর বিশ্ব বাণিজ্যে বিভিন্ন লজিস্টিক চ্যালেঞ্জ সত্ত্বেও গত দশকে ভারতের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর রপ্তানি লক্ষ্যণীয় হারে বৃদ্ধি পেয়েছে। কমার্সিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিক সম্পর্কিত মহানির্দেশকের পরিসংখ্যান অনুযায়ী, কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর রপ্তানি ২০১১-১২’তে ৮৩ হাজার ৪৮৪ কোটি টাকা থেকে বেড়ে ২০২০-২১ এ ১ লক্ষ ৫৩ হাজার ৫০ কোটি টাকা হয়েছে। ভারত থেকে যে সমস্ত কৃষিজ পণ্য রপ্তানি করা হয়, তার মধ্যে নন-বাসমতি চাল সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে। কেবল নন-বাসমতি চাল রপ্তানি থেকে আয়ের পরিমাণ ২০২০-২১ এ মোট রপ্তানির প্রায় এক-চতুর্থাংশ। এছাড়াও, বাসমতি রাইস ও মোষের মাংস রপ্তানি থেকেও লক্ষ্যণীয় আয় হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ২০২০-২১ এ নন-বাসমতি চাল রপ্তানির পরিমাণ ৩৫ হাজার ৪৭৭ কোটি টাকা। বাসমতি রাইস রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ২৯ হাজার ৮৫০ কোটি টাকা এবং মোষের মাংস রপ্তানির পরিমাণ ২৩ হাজার ৪৬০ কোটি টাকা। ২০২০-২১ এ বেনিন, নেপাল, বাংলাদেশ, সেনেগাল প্রভৃতি দেশ ভারত থেকে নন-বাসমতি চাল আমদানি করেছে। অন্যদিকে, বাসমতি চাল রপ্তানি হয়েছে সৌদি আরব, ইরান, ইরাক, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমীরশাহীতে। একই সময়ে মোষের মাংস রপ্তানি হয়েছে হংকং, ভিয়েতনাম, মালয়েশিয়া, মিশর ও ইন্দোনেশিয়াতে। 

কৃষি ও প্রক্রিয়াজাত পণ্যের রপ্তানি ক্রমশ বৃদ্ধি পাওয়া সম্পর্কে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষের (এপিইডিএ) চেয়ারম্যান ডঃ এম অঙ্গমুথু বলেছেন, রাজ্য সরকারগুলির সঙ্গে সহযোগিতায় ক্লাস্টার গড়ে তুলে রপ্তানি বাড়ানোর উপর আমাদের অগ্রাধিকার অব্যাহত থাকবে। এপিইডিএ কৃষি রপ্তানি নীতি রূপায়ণের জন্য ইতিমধ্যেই একাধিক রাজ্যের সঙ্গে হাত মিলিয়েছে। বিশ্ব বাণিজ্য সংগঠনের (ডব্লিউটিও) পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯-এ ভারতের কৃষিজ পণ্য রপ্তানির পরিমাণ ৩৭ হাজার ৩৭১ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১০-এর তুলনায় ৫.৪৯ শতাংশ বেশি। সংগঠনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ২০১৯-এ বিশ্ব কৃষিজ পণ্য রপ্তানিতে ভারতের অবদান ছিল ২.১ শতাংশ। ২০১০-এ কৃষিজ পণ্য রপ্তানিতে ভারতের অবদান দাঁড়ায় ১.১৭ শতাংশ। এর ফলে, কৃষিজ পণ্য রপ্তানির দৃশ্য ক্রমতালিকায় ভারতের স্থান ২০১০-এর ১৭ থেকে এক ধাপ উঠে ২০১৯-এ ১৬তম হয়েছে। 

ভারত থেকে কৃষিজ পণ্য রপ্তানির পরিমাণ বাড়াতে রপ্তানিকারীদের নিয়ে এপিইডিএ আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে থাকে। এ ধরনের মেলায় রপ্তানিকারীরা বিশ্ব বাজারের পরিস্থিতি ও চাহিদা সম্পর্কে সচেতন হয়ে ওঠেন। এমনকি, কৃষি পণ্য সামগ্রীর রপ্তানি বাড়াতে এপিইডিএ পরিকাঠামো উন্নয়ন, পণ্যের উৎকৃষ্টতা বজায় রাখা ও বিপণনে অর্থ সাহায্য দিয়ে থাকে। এপিইডিএ কৃষিজ পণ্য সামগ্রীর গুণমান যাচাইয়ে সারা দেশে ২২০টি পরীক্ষাগার গড়ে তুলেছে। 

 

CG/BD/SB



(Release ID: 1786584) Visitor Counter : 352