মানবসম্পদবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

শ্রী সুভাষ সরকার আগামীকাল অটল ব়্যাঙ্কিং অফ ইনস্টিটিউশনস অন ইনোভেশন অ্যাচিভমেন্টস (এআরআইআইএ) ২০২১ প্রকাশ করবেন

Posted On: 28 DEC 2021 12:50PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৮ ডিসেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার আগামীকাল (২৯ ডিসেম্বর) অটল ব়্যাঙ্কিং অফ ইনস্টিটিউশনস অন ইনোভেশন অ্যাচিভমেন্টস (এআরআইআইএ) ২০২১ প্রকাশ করবেন। 

এআরআইআইএ হলো শিক্ষা মন্ত্রক এবং সর্বভারতীয় কারিগরি শিক্ষা পর্ষদ (এআইসিটিই)-এর একটি অনন্য যৌথ উদ্যোগ। এর মাধ্যমে ছাত্র এবং শিক্ষকদের মধ্যে উদ্ভাবন, স্টার্টআপ এবং উদ্যোক্তা উন্নয়ন সম্পর্কিত সূচকগুলির ওপর দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পদ্ধতিগতভাবে ক্রম তালিকা দেওয়া হয়। এআরআইআইএ প্রতিষ্ঠানগুলির মাপকাঠি মূল্যায়ন করে থাকে। 

এআইসিটিই-এর চেয়ারম্যান অধ্যাপক অনিল সহস্রবুধে জানিয়েছেন যে, ভারত ক্রমাগত বিশ্ব উদ্ভাবনী সূচক (জিআইআই)-এ ক্রমতালিকায় উন্নতিলাভ করে চলছে। ২০১৫ সালে এই ক্রমতালিকায় ভারতের স্থান ছিল ৮১। চলতি বছরে ভারত ৪৬ তম স্থানে উঠে এসেছে। তিনি জানিয়েছেন, ভারত এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টার্টআপ হাব হিসেবে আবির্ভূত হয়েছে। আগামী দিনে দেশের প্রযুক্তিগত প্রতিষ্ঠানগুলি পরবর্তী প্রজন্মের প্রযুক্তি নির্ভর স্টার্টআপগুলির চাবিকাঠি হয়ে উঠবে বলেও মন্তব্য করেন তিনি। এক্ষেত্রে এআরআইআইএ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও উল্লেখ করেন শ্রী সহস্রবুধে। 

শিক্ষা মন্ত্রকের মুখ্য উদ্ভাবনী আধিকারিক ডঃ অভয় জেরে জানিয়েছেন, ২০১৮ সাল থেকে চালু হওয়া এআরআইআইএ দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানোন্নয়নে সহায়ক ভূমিকা পালন করেছে। ক্রমশই এই প্রতিযোগিতায় আরও বেশি সংখ্যক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। এবছর ৯টি ভিন্ন বিভাগে এই ক্রমতালিকা প্রকাশ করা হবে।

 

CG/SS/SKD/



(Release ID: 1785850) Visitor Counter : 76