বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

গ্রাম উজালা জনকল্যাণমুখী প্রকল্পের আওতায় সিইএসএল ৫০ লক্ষ এলইডি বাল্ব বিতরণ করে এক মাইলফলন অর্জন করেছে

Posted On: 28 DEC 2021 12:20PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৮ ডিসেম্বর, ২০২১

 

কনভারজেন্স এজার্জি সার্ভিসেস লিমিটেড (সিইএসএল) হলো এনার্জি এফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেড (ইইএসএল)-এর সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান। এই সংস্থা গ্রাম উজালা জনকল্যাণমুখী প্রকল্পের আওতায় ৫০ লক্ষ এলইডি বাল্ব বিতরণ করে এক মাইলফলক লাভ করেছে। মূলত, বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তেলেঙ্গানার গ্রামীণ পরিবারগুলিকে এই যোজনার আওতায় নিয়ে আসা হয়েছে।

কেন্দ্রীয় বিদ্যুৎ ও নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রী শ্রী আর কে সিং এই সাফল্যের জন্য সিইএসএল-কে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়েছেন। চলতি মাসে জাতীয় শক্তি সংরক্ষণ দিবস উপলক্ষে সংস্থার পক্ষ থেকে ১০ লক্ষ এলইডি বাল্ব বিতরণ করা হয়। সিইএসএল বিগত ৩ বছর ধরে উন্নতমানের ৭ ওয়াট এবং ১২ ওয়াটের এলইডি বাল্ব বিতরণ করে চলেছে। সাধারণ বাল্বের বিনিময়ে মাত্র ১০ টাকায় এই এলইডি বাল্বগুলি দেওয়া হয়। প্রতিটি পরিবার সর্বাধিক ৫টি বাল্ব বিনিময় করতে পারবে। এর ফলে প্রতি বছর সংশ্লিষ্ট রাজ্যগুলির গ্রামীণ এলাকায় ৭১,৯৯,৬৮,৩৭৩.২৮ ইউনিট শক্তি সঞ্চয় এবং ২৫০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত এই প্রকল্প কার্যকর রয়েছে।

সংস্থার এই সাফল্যের কথা তুলে ধরে সিইএসএল-এর কার্যনির্বাহী অধিকর্তা তথা সিইও শ্রীমতী মহুয়া আচার্য বলেন, এই কর্মসূচি গ্রামীণ ব্যবস্থাপনায় সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করেছে। তিনি জানান, সিইএসএল সংশ্লিষ্ট ৫টি রাজ্যের গ্রামীণ এলাকাকে আরও উন্নত আলোকসজ্জায় সাজিয়ে তুলতে নিরন্তর কাজ করে চলেছে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1785847) Visitor Counter : 56