প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রী লক্ষ্ণৌতে ডিআরডিও-এর প্রতিরক্ষা গবেষণা ও পরীক্ষাকেন্দ্র এবং ব্রহ্মোস নির্মাণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন

Posted On: 26 DEC 2021 3:16PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৬ ডিসেম্বর, ২০২১

 

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা(ডিআরডিও) প্রতিষ্ঠিত প্রতিরক্ষা প্রযুক্তি ও পরীক্ষাকেন্দ্র এবং ব্রহ্মোস নির্মাণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন । অনুষ্ঠানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী যোগী আদিত্যনাথ উপস্থিত ছিলেন । প্রতিরক্ষা এবং মহাকাশ গবেষণা সংক্রান্ত সরঞ্জাম উৎপাদনে গতি আনার জন্য উত্তরপ্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডরে প্রায় ২২ একরের বেশি জায়গার ওপর এই ধরণের প্রথম প্রতিরক্ষা প্রযুক্তি ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে । এখানে ৬টি বিভাগ থাকছে । এগুলি হল – ডিপ-টেক ইনোভেশন এবং স্টার্টআপ ইনকিউভেশন সেন্টার, ডিজাইন ও সিমুলেশন সেন্টার, পরীক্ষা ও মূল্যায়ণ কেন্দ্র, ডিজিটাল উৎপাদন/ শিল্পকেন্দ্র ৪.০, দক্ষতা উন্নয়ন কেন্দ্র এবং ব্যবসা উন্নয়ন কেন্দ্র ।

উত্তরপ্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডরের ২০০ একরেরও বেশি জায়গা জুড়ে নতুন ব্রহ্মোস-(পরবর্তী প্রজন্ম) ক্ষেপণাস্ত্র তৈরির কেন্দ্র গড়ে তোলা হবে । আগামী ২-৩ বছরের মধ্যে এই প্রকল্পের কাজ সম্পূর্ণ হবে । পরবর্তী সময়ে এখানে প্রতি বছর ৮০-১০০টি ব্রহ্মোস (পরবর্তী প্রজন্ম) ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু হবে ।

ডিআরডিও এবং ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে শ্রী রাজনাথ সিং বলেন, এই প্রকল্প জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা ক্ষেত্রকে শক্তিশালী করে তোলার পাশাপাশি উত্তরপ্রদেশের অর্থনীতিকেও মজবুত করবে । তিনি বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রে অত্যাধুনিক সুবিধা একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে প্রমাণিত হবে । তিনি আরও জানান, এই দুই কেন্দ্র গড়ে উঠলে যুবদের কর্মসংস্থানের পাশাপাশি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারতের স্বপ্ন পূরণ হবে । শ্রী সিং আরও বলেন, এই দুই প্রতিরক্ষা কেন্দ্র মেক ইন ইন্ডিয়া, মেক ফর ইন্ডিয়া এবং মেক ফর ওয়ার্ল্ডের বার্তা বিশ্বব্যাপী পৌঁছে দিতে পারবে ।

প্রতিরক্ষা প্রযুক্তি ও পরীক্ষা কেন্দ্র প্রসঙ্গে শ্রী সিং জানান, এই কেন্দ্র উত্তরপ্রদেশের আমৌসি অঞ্চলে তরুণ উদ্ভাবক এবং স্টার্টআপদের কথা মাথায় রেখে গড়ে তোলা হচ্ছে । উত্তরপ্রদেশের যুবকদের সৃজনশীল শক্তি, ক্ষমতা এবং আকাঙ্খা পূরণে কেন্দ্র সমস্ত রকম প্রয়াস চালাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন । প্রতিরক্ষা মন্ত্রী বলেন, প্রতিরক্ষা এবং মহাকাশ গবেষণা সংক্রান্ত সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে সরকার প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরির প্রয়াস চালাচ্ছে ।

শ্রী সিং জানান, ইতিহাস সাক্ষী ভারত কখনোই আগ্রাসী ভূমিকা পালন করে না । তবে যে কোন প্রতিকূল পরিস্থিতিতে যে কোন দেশের বিরুদ্ধে ভারতবাসীকে রক্ষা করতে সরকার সব সময় প্রস্তুত । তিনি বলেন, এই ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর । এই ব্যবস্থাপনা শুধুমাত্র ভারত ও রাশিয়ার মধ্যেই রয়েছে । ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রকে তিনি বিশ্বের সেরা এবং দ্রুততম নির্ভুল নির্দেশিত অস্ত্র হিসেবে অভিহিত করেন ।

প্রতিরক্ষামন্ত্রী জানান, ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র সশস্ত্র বাহিনীর ক্ষমতায়নে সাহায্য করেছে এবং আন্তর্জাতিক স্তরে ভারতের সামরিক মর্যাদা বৃদ্ধি করেছে । পরবর্তী প্রজন্মের এই ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র স্থল, জল, আকাশে নির্ভুল লক্ষ্যে আঘাত হানতে সক্ষম । এই ক্ষেপণাস্ত্র সেনাবাহিনীকে আরও মজবুত করবে বলেও মন্তব্য করেন তিনি । রাজনাথ সিং জানান, দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের আধুনিকীকরণের ওপর সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে । বিগত কয়েক বছরে আধুনিক ক্ষেপণাস্ত্রকে সেনা বাহিনীতে অন্তর্ভুক্ত সহ প্রতিরক্ষা প্রযুক্তির উন্নতি সাধনেও গুরুত্ব আরোপ করা হয়েছে । দেশের সেনা বাহিনীকে আত্মনির্ভর করে তুলতেও সরকার তৎপর রয়েছে বলে তিনি জানান । শ্রী সিং বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রের সঙ্গে যুক্ত এই দুই কেন্দ্র আগামী দিনে উত্তরপ্রদেশ তথা লক্ষ্ণৌ শহরের অর্থনীতির বিকাশে নতুন অধ্যায়ের সূচনা করবে । মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার রাজ্যের পরিকাঠামো ক্ষেত্রের উন্নতির পাশাপাশি সমাজের সকল শ্রেণীর কল্যাণ ও অগ্রগতির জন্য যে উদ্যোগ নিয়েছে, তাকে সাধুবাদ জানান । অনুষ্ঠানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ডিআরডিও-এর চেয়ারম্যান তথা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন দফতরের সচিব ডঃ জি সতীশ রেড্ডি বক্তব্য রাখেন ।

 

CG/SS/RAB



(Release ID: 1785391) Visitor Counter : 96