তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

পাকিস্তানের সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিমূলক তথ্য ছাড়ানোর অপচেষ্টা ব্যর্থ করে দিয়েছে ভারত

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক পাকিস্তান মদতপুষ্ট ভুয়ো সংবাদ প্রচারের নেটওয়ার্ক ব্লক করেছে

ভারত বিরোধী প্রচার ছড়ানোর প্রেক্ষিতে ২০টি ইউটিউব চ্যানেল এবং ২টি ওয়েবসাইট ব্লক

Posted On: 21 DEC 2021 2:45PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২১ ডিসেম্বর, ২০২১

 

গোয়েন্দা সংস্থা এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নিবিড় সমন্বয়মূলক প্রয়াসের ফলে মন্ত্রক সোমবার ভারত বিরোধী প্রচার এবং ইন্টারনেটে ভুয়ো খবর সম্প্রচারের অভিযোগে ২০টি ইউটিউব চ্যানেল এবং ২টি ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দিয়েছে। দুটি পৃথক নির্দেশে মন্ত্রক ইউটিউবে ২০টি চ্যানেল এবং ২টি ইন্টারনেট-ভিত্তিক নিউজ ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার জন্য টেলিযোগাযোগ দপ্তরের কাছে অনুরোধ জানিয়েছে। 

এই চ্যানেল ও ওয়েবসাইটগুলি সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের সঙ্গে যুক্ত, যেগুলি পাকিস্তান থেকে পরিচালিত হয়ে থাকে। এই চ্যানেল ও ওয়েবসাইটগুলি ভারতের সংবেদনশীল বিভিন্ন  বিষয়ে ভুয়ো খবর ছড়ানোর কাজে যুক্ত ছিল। চ্যানেলগুলিতে কাশ্মীর, ভারতীয় সেনাবাহিনী, ভারতে সংখ্যালঘু সম্প্রদায়, রাম মন্দির, জেনারেল বিপিন রাওয়াত প্রভৃতি বিষয় সম্পর্কে পরিকল্পিতভাবে বিভ্রান্তিমূলক খবর প্রচারিত হয়েছে। 

পাকিস্তান-ভিত্তিক নয়া পাকিস্তান গ্রুপ (এনপিজি) ইউটিউবে তাদের বিভিন্ন চ্যানেলে ভারত বিরোধী অপপ্রচার চালানোর কাজ চালিয়েছে। এছাড়া, আরও কয়েকটি ইউটিউব চ্যানেলে ভারত বিরোধী বার্তা প্রচার করা হয়েছে, যাদের সঙ্গে এনপিজি-র কোনও সম্পর্ক নেই। অবশ্য, এই চ্যানেলগুলির সম্মিলিত গ্রাহক সংখ্যা ৩৫ লক্ষেরও বেশি। চ্যানেলগুলিতে সম্প্রচারিত বিভিন্ন ভিডিও ৫৫ কোটিরও বেশিবার দেখা হয়েছে। বিভিন্ন পাকিস্তানী নিউজ চ্যানেলের উপস্থাপক-উপস্থাপিকারা ইউটিউবে নয়া পাকিস্তানী গ্রুপের চ্যানেলগুলি পরিচালনা করেছে।

ইউটিউবে এই চ্যানেলগুলিতে কৃষক আন্দোলন, নাগরিকত্ব (সংশোধন) আইন সম্পর্কিত প্রতিবাদমূলক অনুষ্ঠান পোস্ট করা হয়েছে। এমনকি, ভারত সরকারের বিরুদ্ধে সংখ্যালঘুদের বিক্ষুব্ধ করার চেষ্টাও চ্যানেলগুলির মাধ্যমে করা হয়েছে। ৫টি রাজ্যে আসন্ন নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়াকে খাটো করে দেখানোর অপচেষ্টা এই ইউটিউব চ্যানেলগুলিতে করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

দেশে তথ্য ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করতে মন্ত্রক উদ্যোগী হয়েছে এবং সেই অনুসারে, ২০২১-এর তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইন্স অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) আইনের ১৬ নম্বর ধারার আওতায় প্রদত্ত আপৎকালীন অধিকার প্রয়োগ করেছে। মন্ত্রক এটাও পর্যবেক্ষণ করেছে যে, ইউটিউব চ্যানেলগুলিতে সম্প্রচারিত অধিকাংশ অনুষ্ঠানের বিষয় বস্তুই জাতীয় নিরাপত্তার দিক থেকে অত্যন্ত সংবেদনশীল এবং তথ্যগতভাবেও ত্রুটিপূর্ণ। এ ধরনের বিষয়বস্তু পরিকল্পিতভাবে পাকিস্তান থেকে পোস্ট করা হচ্ছে এবং নয়া পাকিস্তানী গ্রুপের মতো নেটওয়ার্কের মাধ্যম ভারত বিরোধী বিভ্রান্তিমূলক বার্তা প্রচার হচ্ছে। তাই, এ ধরনের ভারত বিরোধী অনুষ্ঠান সম্প্রচার বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জরুরি হয়ে ওঠে।

 

CG/BD/SB



(Release ID: 1783909) Visitor Counter : 114