প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এবং ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি নতুন দিল্লিতে তৃতীয় বার্ষিক প্রতিরক্ষা বার্তালাপে অংশ নিয়েছেন

Posted On: 17 DEC 2021 4:35PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৭ ডিসেম্বর, ২০২১
 
ভারত ও ফ্রান্সের মধ্যে আজ নতুন দিল্লিতে তৃতীয় বার্ষিক প্রতিরক্ষা বার্তালাপের আয়োজন করা হয়। এই বার্তালাপে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এবং ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি উপস্থিত ছিলেন। দ্বিপাক্ষিক, অঞ্চলিক, প্রতিরক্ষা এবং প্রতিরক্ষা শিল্প সহযোগিতার বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা হয় এই বার্ষিক সভায়।
 
উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে সামরিক ক্ষেত্রে সহযোগিতা বিষয় নিয়ে পর্যালোচনা করেছেন। তাঁরা প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন। সন্ত্রাস দমন অভিযানের ওপর বিশেষ জোর দিয়ে ফ্রান্সে দুই দেশের মধ্যে বার্ষিক সেনা মহড়া ‘শক্তি’ আয়োজিত হয়েছিল চলতি বছরের নভেম্বরে। সেই প্রসঙ্গের কথাও তুলে ধরেন তাঁরা। ভারত ও ফ্রান্সের মধ্যে ভবিষ্যতের সামরিক এবং প্রতিরক্ষা শিল্পে সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হয়। 
 
উভয় দেশের মন্ত্রী প্রতিরক্ষা ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব, দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয়ে সহযোগিতা বৃদ্ধি প্রসঙ্গে সহমত পোষণ করেছেন। বর্তমানে ভারত মহাসাগরীয় নৌ সিম্পোজিয়ামের সভাপতিত্বের দায়িত্বে হয়েছে ফ্রান্স। আগামী বছর পয়লা জানুায়ারি থেকে ইউরোপীয় ইউনিয়নের সভাপতিত্বও গ্রহণ করবে। তাই দুই দেশের মন্ত্রী ফরাসী রাষ্ট্রপতির পৌরোহিত্যে বেশ কয়েকটি বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নিয়েছেন।
 
এর আগে, ফ্লোরেন্স পার্লি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত করেছেন এবং জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। এই সফরকালে ভারতীয় বিষিষ্ট ব্যক্তিদের সঙ্গে তাঁর সাক্ষাতের কর্মসূচি রয়েছে।
 
CG/SS/SKD/


(Release ID: 1782866) Visitor Counter : 68