সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার

Posted On: 08 DEC 2021 3:02PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৮ ডিসেম্বর, ২০২১

 

ভারি শিল্প মন্ত্রক ২০১৫ সালে দেশে বৈদ্যুতিক যানবাহনের দ্রুত উৎপাদন ও ব্যবহার (ফেম ইন্ডিয়া) শীর্ষক একটি প্রকল্প তৈরি করে। দেশে বৈদ্যুতিক/ হাইব্রিড যানবাহনের ব্যবহার বৃদ্ধি এবং জীবাশ্ম জ্বালানীর ওপর নির্ভরতা কমানোর লক্ষ্যেই এই উদ্যোগ গ্রহণ করা হয়। বর্তমানে ফেম ইন্ডিয়া প্রকল্পের দ্বিতীয় পর্যায় ২০১৯ সালের পয়লা এপ্রিল থেকে ৫ বছরের জন্য কার্যকর হয়েছে। এর জন্য ১০ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা বরাদ্দ করা হয়েছে। বৈদ্যুতিক যানবাহনের ওপর পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এমনকি বৈদ্যুতিক গাড়ির চার্জার/ চার্জিং স্টেশনের ওপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। 

সরকার ২০১৮ সালের ১৮ অক্টোবর ব্যাটারি পরিচালিত যানবাহন এবং ইথানল ও মিথানল জ্বালানীতে পরিচালিত পরিবহণ ক্ষেত্রে ব্যবহৃত যানবাহনে অনুমতির প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দিয়েছে। চলতি বছরের দোসরা আগস্ট সরকার ব্যাটারি পরিচালিত যানবাহনে পুনর্নবীকরণ, শংসাপত্র ও নতুন নাম নথিভুক্তিকরণের জন্য অর্থ প্রদান থেকেও অব্যাহতি দিয়েছে। 

সড়ক ও পরিবহণ মন্ত্রক ১৯৮৮ সালের মোটর যান আইনের ৯৩ নম্বর ধারার অধীনে মোটর যান সংযোজনকারী নির্দেশিকা ২০২০ জারি করে। পরবর্তী সময়ে তা সংশোধন করা হয়। নির্দেশিকা অনুসারে বৈদ্যুতিক/ বিকল্প জ্বালানী ভিত্তিক যানবাহনের ক্ষেত্রে রাজ্য সরকারগুলিকে নানান সুযোগ সুবিধা দেওয়া হয়। 

রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন, কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি।

 

CG/SS/SKD/



(Release ID: 1779572) Visitor Counter : 175