স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

শিশু ও অনুর্দ্ধ ১৮ বছর বয়সীদের জন্য টিকাকরণ অভিযান

Posted On: 07 DEC 2021 3:51PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৭ ডিসেম্বর, ২০২১
 
অনুর্দ্ধ ১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ কতটা সম্ভব তা নিয়ে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড (এনইজিভিএসি) এবং ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইম্যুনাইজেশন (এনটিএজিআই) বিজ্ঞানসম্মতভাবে বিভিন্ন তথ্যের বিশ্লেষণ করছে। এনইজিভিএসি-র সুপারিশক্রমে কেন্দ্র রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে কোভিড-১৯ টিকা সরবরাহ করছে। 
ডিসিজিআই – এর অনুমোদনক্রমে মেসার্স ক্যাডিলা হেলথ কেয়ার ১২ এবং তার বেশি বয়সীদের ওপর জাইকোভ-ডি টিকার পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে। ইতিমধ্যেই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে। 
১৮ বছরের কম বয়সীদের মধ্যে দেশের যে সমস্ত সংস্থাগুলি পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে, তারা হ’ল – ১) মেসার্স ভারত বায়োটেক ২-১৮ বছর বয়সীদের উপর কোভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে; ২) মেসার্স সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া ২-১৭ বছর বয়সীদের উপর কোভোভ্যাকস্ - এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে; ৩) মেসার্স বায়োলজিকাল ই লিমিটেড ৫-১৮ বছর বয়সীদের উপর সার্স-কভ-২ জিনের আরবিডি-র দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে এবং ৪) মেসার্স জনসন অ্যান্ড জনসন প্রাইভেট লিমিটেড ১২-১৭ বছর বয়সীদের উপর অ্যাড ডট-২৬ কোভ ডট টু এস – এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে (এই সংস্থাটি ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে)।
এই কাজে সাফল্য আসলে ১৯৪০ সালের ড্রাগস্‌ অ্যান্ড কসমেটিক্স অ্যাক্টের আওতায় ২০১৯ সালের নতুন ড্রাগস্‌ অ্যান্ড ক্লিনিকাল ট্রায়ালস্ – এর নিয়মাবলী অনুসারে ডিসিজিআই টিকাগুলি প্রয়োগে অনুমতি দেবে।
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার।
 
 
CG/CB/SB


(Release ID: 1779069) Visitor Counter : 141