নীতিআয়োগ
azadi ka amrit mahotsav

নীতি আয়োগ ডিজিটাল ব্যাঙ্কের ওপর আলোচনা পত্র প্রকাশ করে মতামত জানতে চেয়েছে

Posted On: 24 NOV 2021 5:01PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৪ নভেম্বর, ২০২১

নীতি আয়োগ "ডিজিটাল ব্যাঙ্কস : ভারতের জন্য অনুমোদন পত্র এবং নিয়ন্ত্রণ ব্যবস্থার বিষয়ে একটি প্রস্তাব" শীর্ষক এক আলোচনা পত্র প্রকাশ করেছে। এই আলোচনাপত্রের বিষয়ে মতামত জানানোর জন্য নীতি আয়োগের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের জন্য এবিষয়ে নীতি আয়োগের সুনির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে মতামত জানানো যাবে। অর্থ, প্রযুক্তি এবং আইন ক্ষেত্রের সঙ্গে যুক্ত বিশিষ্ট বিষেজ্ঞদের মতামত এবং আন্তঃমন্ত্রকের পরামর্শের ভিত্তিতে এই আলোচনা পত্রটি তৈরি করেছে নীতি আয়োগ।

এখানে ভারতের ডিজিটাল ব্যাঙ্কগুলির প্রসঙ্গ : আর্থিক অন্তর্ভুক্তির বিষয় তুলে ধরা হয়েছে। বিগত কয়েক বছরে ডিজিটালাইজেশনের ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি লক্ষ্য করা গেছে। জনধন - আধার - মোবাইল (জেএএম), বায়ো মেট্রিক আধার ব্যবস্থাপনা ইত্যাদির মাধ্যমে প্রযুক্তি ভিত্তিক ডিজিটাইজেশনে রূপান্তর এসেছে। চলতি বছরে শুধু মাত্র অক্টোবরেই ইউপিআই-এর মাধ্যমে ৭.৭ ট্রিলিয়নেরও বেশি মূল্যের লেনদেন হয়েছে। এমনকি পিএম কিষাণের মতো অ্যাপের মাধ্যমেও সরাসরি নগদ হস্তান্তর, পিএম স্বনিধি অ্যাপের সাহায্যে রাস্তার হকারদের কাছে ক্ষুদ্র ঋণের সুবিধা পৌঁছে গেছে।

প্রস্তাবিত এই আলোচনা পত্রে ভারতে ডিজিটাল ব্যাঙ্কগুলির অনুমোদন পত্র এবং নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার জন্য একটি পথ নির্দেশিকা তৈরির ওপর জোর দেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে annaroy[at]nic[dot]inwith-তে "ডিজিটাল ব্যাঙ্ক পরিকাঠামোর ওপর আলোচনা তথ্যের বিষয়ে মতদান" শীর্ষক ক্ষেত্রে মতামত জানানো যাবে।

এবিষয়ে বিস্তারিত প্রতিবেদন পাওয়া যাবে http://www.niti.gov.in/sites/default/files/2021-11/Digital-Bank-A-Proposal-for-Licensing-and-Regulatory-Regime-for-India.24.11_0.pdf - লিঙ্কে।

CG/SS/SKD/



(Release ID: 1774870) Visitor Counter : 79


Read this release in: Telugu , English , Urdu , Hindi , Tamil