অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জিসিএ-র (অসামরিক বিমান পরিবহণ সংক্রান্ত মহানির্দেশকে ই-প্রশাসন) সূচনা করেছেন

Posted On: 11 NOV 2021 1:08PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ নভেম্বর, ২০২১

 

স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে সারা দেশ আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে। এই উপলক্ষে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আজ অসামরিক বিমান পরিবহণ বিষয়ক মহানির্দেশকে (ডিজিসিএ) ই-প্রশাসনিক প্ল্যাটফর্ম বা ই-জিসিএ ব্যবস্থা জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। অনুষ্ঠানে মন্ত্রকের সচিব শ্রী রাজীব বনসল, ডিজিসিএ-র মহানির্দেশক শ্রী অরুণ কুমার এবং অসামরিক বিমান পরিবহণ শিল্পের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। শ্রী সিন্ধিয়া বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল ভারত গঠনের স্বপ্ন সাকার করতে ডিজিসিএ ই-প্রশাসনিক প্ল্যাটফর্ম ই-জিসিএ কার্যকর করেছে। এধরণের প্রশাসনিক প্ল্যাটফর্ম গড়ে তোলার উদ্দেশ্যই হল, ডিজিসিএ-র বিভিন্ন কাজকর্ম স্বয়ংক্রিয় ভাবে পরিচালনা করা। ইতিমধ্যেই ডিজিসিএ-র ৯৯টি পরিষেবা ক্ষেত্রে বা প্রায় ৭০ শতাংশ কাজকর্ম ই-প্রশাসনিক পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। খুব শীঘ্রই আরও ১৯৮টি পরিষেবাকে ই-প্রশাসনিক প্ল্যাটফর্মে আনা হবে। তিনি আরও বলেন, এই একক জানালা ব্যবস্থা ডিজিসিএ-র সামগ্রিক কাজকর্মে ব্যাপক পরিবর্তন আনতে সাহায্য করবে। সেই সঙ্গে কাজকর্মে দক্ষতা বাড়বে, মনুষ্য চালিত কাজকর্ম হ্রাস পাবে, নিয়ন্ত্রণ মূলক ব্যবস্থা আরও কার্যকর হবে, স্বচ্ছতা বৃদ্ধি পাবে এবং কাজকর্মে উৎপাদনশীলতা বাড়বে। ডিজিসিএ-র নিয়ন্ত্রণ মূলক ব্যবস্থা থেকে গঠনমূলক সহযোগিতায় এই পরিবর্তনের প্রশংসা করে শ্রী সিন্ধিয়া বলেন, "আমাদের যাত্রা সবে শুরু হয়েছে, শীঘ্রই আমরা ই-প্রশাসনিক ব্যবস্থার কার্যকরিতা পর্যালোচনা করবো। গ্রাহকরা এই পরিবর্তনের ফলে কতটা লাভবান হয়েছেন এবং আরও কি করণীয় রয়েছে, তা নিয়ে আমরা আলোচনা করবো।" মন্ত্রী বলেন, এক দায়িত্ববোধ সম্পন্ন সরকার হিসেবে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আমরা মহামারীজনিত প্রতিকূল পরিস্থিতিকে সুযোগে পরিণত করেছি। 

ডিজিসিএ-তে ই-প্রশাসনিক ব্যবস্থা তথ্য প্রযুক্তি পরিকাঠামো এবং পরিষেবা প্রদানের ক্ষেত্রে এক বড় ভিত্তি হয়ে উঠবে। এমনকি এই ব্যবস্থার মাধ্যমে আঞ্চলিক কার্যালয়গুলির সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখার পাশাপাশি বিভিন্ন সফটওয়ার অ্যাপ্লিকেশন সহ সংশ্লিষ্ট সব পক্ষের সমস্যার আগাগোড়া সমাধান সম্ভব হবে। ডিজিসিএ-র বিভিন্ন কাজকর্ম ও পরিষেবায় ই-প্রশাসনিক প্ল্যাটফর্মের মাধ্যমে আরও দ্রুত ও নিরাপদে পরিষেবা পৌঁছে দেওয়া যাবে। সেই সঙ্গে এই প্রতিষ্ঠানটির দায়বদ্ধতা বাড়াবে এবং পরিচালন ব্যবস্থায় স্বচ্ছতা আসবে। টিসিএস-এর সঙ্গে সহযোগিতায় ই-প্রশাসনিক প্ল্যাটফর্ম রূপায়িত হয়েছে। পিডাব্লুসি নামে একটি সংস্থা প্রোজেক্ট ম্যানেজমেন্ট পরিষেবাদাতা হিসেবে কাজ করবে। 

ই-প্রশাসনিক ব্যবস্থার সূচনার পাশাপাশি শ্রী সিন্ধিয়া ডিজিটাল ক্ষেত্রে ডিজিসিএ-র প্রয়াস সম্বলিত একটি পরিসংখ্যানগত বিবরণী প্রকাশ করেন। এই পরিসংখ্যানগত নথিতে ডিজিসিএ যে সমস্ত সমস্যার মুখোমুখি হয়েছে এবং তার প্রেক্ষিতে কি ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে সে সম্পর্কিত বিবরণ রয়েছে। 

ডিজিসিএ-র ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরের যাত্রাপথে ই-প্রশাসনিক প্ল্যাটফর্ম একটি মাইলফলক হয়ে উঠতে চলেছে। এর ফলে, ডিজিসিএ-র অংশীদাররাও লাভবান হবেন। সহজে পরিষেবা প্রদান ও লেনদেনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ডিজিসিএ-র নিরাপত্তা সম্পর্কিত নিয়ন্ত্রণমূলক কাঠামোয় এই ডিজিটাল রূপান্তরণ এক অন্যমাত্রা যোগ করবে। 

 

CG/BD/AS/



(Release ID: 1770980) Visitor Counter : 42