প্রধানমন্ত্রীরদপ্তর

“আফগানিস্তান নিয়ে দিল্লী আঞ্চলিক নিরাপত্তা আলোচনা”য় অংশগ্রহণের পর নিরাপত্তা পরিষদের সচিব/ জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

Posted On: 10 NOV 2021 7:55PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ১০  নভেম্বর, ২০২১

 

“আফগানিস্তান নিয়ে দিল্লী আঞ্চলিক নিরাপত্তা আলোচনা”য় অংশগ্রহণের জন্য ৭টি দেশের জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধানরা এখন দিল্লীতে রয়েছেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শ্রী অজিত দোভাল এই আলোচনার উদ্যোক্তা ছিলেন। আলোচনা শেষে সংশ্লিষ্ট রাষ্ট্রগুলির জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধানরা একসঙ্গে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন।

ভারতের উদ্যোগে এই আলোচনায় ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের উচ্চপদস্থ নিরাপত্তা আধিকারিকরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে সন্তোষ প্রকাশ করেন। আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে তাঁরা জানান। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে আধিকারিকরা নিজ নিজ দেশের অবস্থান ব্যাখ্যা করেন।

প্রধানমন্ত্রী মহামারীর ফলে উদ্ভুত পরিস্থিতি সত্ত্বেও দিল্লী নিরাপত্তা আলোচনায় অংশ নেওয়ার জন্য উচ্চপদস্থ আধিকারিকদের প্রশংসা করেন। আফগানিস্তান প্রসঙ্গে এই অঞ্চলের দেশগুলির চারটি বিষয়ে ভাবা উচিত বলে তিনি মনে করেন। এগুলি হল : একটি সমন্বিত সরকার গঠনের প্রয়োজনীয়তা ; জঙ্গী গোষ্ঠী যাতে আফগান ভূখন্ড ব্যবহার করতে না পারে তার জন্য জিরো টলারেন্স নীতি গ্রহণ ; আফগানিস্তান থেকে মাদক এবং অস্ত্রশস্ত্রের পাচার রুখতে কৌশল গ্রহণ এবং আফগানিস্তানে ক্রমবর্ধমান মানব সংকটের মোকাবিলা করা।

প্রধানমন্ত্রী আশা করেন মধ্য এশিয়ার সংযম, প্রগতিশীল সংস্কৃতি এবং সন্ত্রাসবাদের মোকাবিলা করার ঐতিহ্য আঞ্চলিক নিরাপত্তা আলোচনার মধ্য দিয়ে বজায় থাকবে।

 

CG/CB/NS



(Release ID: 1770795) Visitor Counter : 182