শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

২০৩০ সালের মধ্যে ভারত পরিষেবা ক্ষেত্রে ১ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করতে প্রস্তুত : শ্রী পীযূষ গোয়েল

Posted On: 09 NOV 2021 2:46PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ নভেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় বাণিজ্য, শিল্প, উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন এবং বস্ত্র মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে ভারত পরিষেবা ক্ষেত্রে ১ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করতে প্রস্তুত। নতুন দিল্লিতে আজ ‘সার্ভিস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল – গ্লোবাল সার্ভিস কনক্লেভ ২০২১’ শীর্ষক সম্মেলনের ভাষণে একথা জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পরিষেবা ক্ষেত্রগুলি দেশের আর্থিক অগ্রগতির মূল চালিকাশক্তি।

শ্রী গোয়েল  জানান, বর্তমানে এই পরিষেবা ক্ষেত্র দেশে প্রায় ২.৬ কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছে। এমনকি, বিশ্ব বাজারে পরিষেবা ক্ষেত্রে ভারতের রপ্তানির পরিমাণ এখন প্রায় ৪০ শতাংশ। দক্ষতার বিকাশ, স্টার্টআপ সংস্থা এবং তথ্য প্রযুক্তি সংস্থাগুলি উদ্ভাবনী সমাধানসূত্রের ওপর বিশেষ জোর দেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারতীয় পরিষেবা ক্ষেত্রগুলি বিশ্বের দরবারে জায়গা করে নিয়েছে এবং গ্রহণযোগ্যতাও বৃদ্ধি পেয়েছে।

মহামারী চলাকালীন ‘ওয়ার্ক ফর্ম হোম’ ক্ষেত্রে ভারত যে দক্ষতার পরিচয় দিয়েছে, তা প্রশংসনীয় বলেও তিনি জানান। শ্রী গোয়েল আরও বলেন, কোভিড-১৯ এর কারণে পর্যটন ও আতিথেয়তা ক্ষেত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই, সরকার এই দুই ক্ষেত্রের পুনরুজ্জীবনে বিশেষ উদ্যোগ নিয়েছে। কোভিড-১৯ মহামারী চলাকালীন সামনের সারির কর্মীদের নিঃস্বার্থ সেবার জন্য প্রশংসা করেন তিনি। শ্রী গোয়েল বলেন, ভারত এখন বিশ্বের কাছে ‘ব্যাক অফিস’ থেকে ‘ব্রেন অফিস’-এ পরিণত হয়েছে। তিনি পরিষেবা ক্ষেত্রের মানোন্নয়নে অনলাইন প্রশিক্ষণ পাঠ্যক্রমের উপর জোর দেন। এ প্রসঙ্গে নতুন শিক্ষা নীতির প্রসঙ্গও তুলে ধরেন তিনি। শ্রী গোয়েল জানান, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সহ বাণিজ্য ক্ষেত্রে বন্ধকীহীন ঋণের ব্যবস্থা করেছে সরকার। আত্মনির্ভর ভারত গঠনের ওপর জোর দেন তিনি। শ্রী গোয়েল জানান, জেলাগুলিকে রপ্তানি হাব হিসাবে গড়ে তুলতে কেন্দ্রীয় সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। 

 

CG/SS/SB



(Release ID: 1770314) Visitor Counter : 67