প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং চণ্ডীগড়ে ডিআরডিও-এর টার্মিনাল ব্যালেস্টিক রিসার্চ ল্যাবরেটরি পরিদর্শন করেছেন

Posted On: 28 OCT 2021 4:12PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৮ অক্টোবর, ২০২১
 
 
প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ চণ্ডীগড়ে দেশের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র টার্মিনাল ব্যালেস্টিক রিসার্চ ল্যাবরেটরি (টিবিআরএল) পরিদর্শন করেছেন। এই পরিদর্শনের সময় টিবিআরএল-এর অধিকর্তা শ্রী প্রতীক কিশোর ডিআরডিও-র তৈরি নানান অস্ত্রশস্ত্র সম্পর্কে শ্রী সিং-কে অবহিত করেন। এই পরীক্ষাগারে একাধিক জটিল প্রযুক্তির ওপর কাজ চলছে বলেও প্রতিরক্ষা মন্ত্রীকে জানান তিনি। পরিদর্শনকালে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন দপ্তরের সচিব তথা ডিআরডিও-এর চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি সহ অন্যান্য শীর্ষ আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
 
ডিআরডিও-র ৫০০ জনেরও বেশি বিজ্ঞানী ও আধিকারিকদের সম্মোধন করে প্রতিরক্ষা মন্ত্রী টিবিআরএল-এর উচ্ছ্বসিত প্রশংসা জানান। তিনি বলেন, মাত্র ২টি কক্ষের সুবিধা নিয়ে এর যাত্রা শুরু রয়েছিল। এখন এটি গুরুত্বপূর্ণ গবেষণা ও উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। এই পরীক্ষারে তৈরি উন্নতধরণের অস্ত্রশস্ত্র সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে বলেও তিনি জানান। প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, এই সংস্থায় উৎপাদিত গ্রেনেড অস্ত্র ৯৯.৫ শতাংশেরও বেশি কার্যকরী। এক্ষেত্রে ডিআরডিও-র ভূমিকার কথা তুলে ধরে শ্রী সিং জানান, টিবিআরএল-তে তৈরি বান্ড ব্যালেস্টিক ডিভাইজ মার্ক-II অস্ত্রটি চলতি মাসের শুরুতে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী জানান, এই উন্নত ধরণের অস্ত্রশস্ত্র সেনাবাহিনীর চাহিদা পূরণে বিশেষ ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, বেসরকারি ক্ষেত্রের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সশস্ত্র বাহিনীকে অত্যাধুনিক অস্ত্র/ সরঞ্জাম/ ব্যবস্থাপনায় সাজিয়ে তোলা হয়েছে। তিনি বলেন, দেশ সামরিক ও আর্থিক দিক থেকে স্বনির্ভরতার পথে এগিয়ে চলেছে। সামরিক ক্ষেত্রে সরকার একাধিক সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও উল্লেখ করেন তিনি। শ্রী সিং জানান, ডিআরডিও-র বিকাশে সরকার উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। 
 
বিশ্বজুড়ে দ্রুত পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটের কথা তুলে ধরে শ্রী রাজনাথ সিং জানান, সরকার উদ্ভাবনীমূলক নিরাপত্তা ব্যবস্থার ওপর জোর দিয়েছে। যে কোনোরকম পরিস্থিতি এবং সঙ্কট মোকাবিলায় ভারতীয় সেনাবিহীনিকে প্রস্তুত থাকতে আহ্বান জানান তিনি। প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, ভারত শান্তিপ্রিয় দেশ। কখনও কোনো ধরণের সঙ্ঘাতে বিশ্বাসী নয়। কিন্তু ভারতকে আঘাত হানলে তার যোগ্য জবাব দেওয়ার জন্য দেশ সব সময় প্রস্তুত বলেও তিনি জানান। বর্তমান পরিস্থিতিতে যুদ্ধের কৌশলে প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দিয়ে শ্রী সিং প্রতিরক্ষা উৎপাদনের সঙ্গে যুক্ত সকল পক্ষকেই সর্বশেষ প্রযুক্তি ব্যবহারের জন্য আহ্বান জানান। প্রতিরক্ষা মন্ত্রী এদিন পরিবেশবান্ধব বর্ধিত পরীক্ষা ব্যবস্থাপনার সুবিধা কেন্দ্রের সূচনাও করেন।
 
 
CG/SS/SKD/


(Release ID: 1767664) Visitor Counter : 157