সারওরসায়নমন্ত্রক

ডঃ মনসুখ মান্ডভিয়া “ফার্মাসিউটিক্যালস ও মেডিকেল সরঞ্জাম ক্ষেত্রে সুযোগ সুবিধা এবং অংশীদারিত্ব” শীর্ষক বিষয়ে বিনিয়োগকারীদের সম্মেলনের উদ্বোধন ও ভাষণ দিয়েছেন

Posted On: 27 OCT 2021 3:27PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৭ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবারকল্যাণ এবং সার ও রসায়ন মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে “ফার্মাসিউটিক্যালস ও মেডিকেল সরঞ্জাম ক্ষেত্রে সুযোগ সুবিধা এবং অংশীদারিত্ব” শীর্ষক বিষয়ে বিনিয়োগকারীদের সম্মেলনের উদ্বোধন ও ভাষণ দিয়েছেন। ফার্মাসিউটিক্যালস ও মেডিকেল সরঞ্জাম ক্ষেত্রে বিশ্বব্যাপী ভারতের অবস্থানকে আরও শক্তিশালী করে তোলার দৃষ্টিভঙ্গি নিয়ে ইনভেস্ট ইন্ডিয়া’র সঙ্গে অংশীদারিত্বে কেন্দ্রের ফার্মাসিউটিক্যালস বিভাগ এই সম্মেলনের আয়োজন করে।

ডঃ মান্ডভিয়া সম্মেলনের ভাষণে জানান যে, এখন বিশ্ব ভারতকে ওষুধ প্রস্তুতকারক হিসেবে চিনেছে। জেনেরিক ওষুধের বৃহত্তম প্রস্তুতকারক এবং সরবরাহকারী কেন্দ্র হিসেবে ভারত উঠে এসেছে। কোভিডের সময় দেড়শোটিরও বেশি দেশে ভারত ওষুধ সরবরাহ করেছে বলেও তিনি জানান। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, এর থেকেই প্রমাণ হয় যে, ওষুধ শিল্প ভারতে শুধু একটি ব্যবসা নয়, এর সঙ্গে আবেগ – অনুভূতিও জড়িয়ে রয়েছে। তিনি বলেন, ভারত সর্বদা ‘বসু ধৈব কুটুম্বকম’ এই দর্শনে বিশ্বাসী। তিনি বলেন, মেক ইন ইন্ডিয়ার আওতায় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সারা বিশ্বের বিনিয়োগকারীদের ভারতে বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বিয়োগকারীদের আশ্বস্ত করেছেন যে, ভারতে তাদের যথাযথ সুযোগ সুবিধা দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান যে, প্রধানমন্ত্রী দক্ষ নেতৃত্বে ভারত ওষুধ প্রস্তুত ক্ষেত্রে বিশ্বের সেরা বিনিয়োগর গন্তব্য হয়ে উঠেছে। এই ক্ষেত্রে বিনিয়োগ উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে পয়েছে বলেও তিনি জানান। পাশাপাশি ভারত থেকে ওষুধ রপ্তানির পরিমাণ গত এক বছরে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে তিনি উল্লেখ করেন। 

ওষুধ শিল্পকে উৎসাহিত করার জন্য সরকার বিভিন্ন নীতি, প্রকল্প উদ্যোগ গ্রহণ করেছে। সেই প্রসঙ্গ তুলে ধরে ডঃ মান্ডভিয়া জানান, ওষুধ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা প্রকল্পকে যুক্ত করা হয়েছে। এতে এই শিল্পকে আরও বেশি উৎসাহ যোগাবে। তিনি আরও জানান, আগামী দিনে ভারত ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের জন্য একটি বৃহৎ বাজার হয়ে উঠবে। আয়ুষ্মান ভারত – পিএমজেএওয়াই –এর আওয়াত ১০ কোটি পরিবার উপকৃত হবেন বলেও কেন্দ্রীয় মন্ত্রী জানান। এদিনের সম্মেলনে ফার্মাসিউটিক্যালস বিভাগের সচিব ওষুধ শিল্প ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে ফার্মাসিউটিক্যালস বিভাগ এবং ইনভেস্ট ইন্ডিয়ার উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। 

 

CG/SS/SKD/



(Release ID: 1767155) Visitor Counter : 55