প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং প্রতিরক্ষা প্রদর্শনী (ডিফেন্সএকস্পো) ২০২২-এর জন্য রাষ্ট্রদূতদের গোল টেবিল বৈঠকে পৌরোহিত্য করেছেন

Posted On: 25 OCT 2021 3:01PM by PIB Kolkata
নয়াদিল্লী, ২৫  অক্টোবর, ২০২১
 
 
    প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ নতুন দিল্লীতে প্রতিরক্ষা প্রদর্শনী (ডিফেন্সএকস্পো)-২০২২এর জন্য রাষ্ট্রদূতদের গোল টেবিল বৈঠকে পৌরোহিত্য করেছেন।  আগামী বছর গুজরাটের গান্ধীনগরে ১০-১৩ই মার্চ এই প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ দিনের এই গোল টেবিল বৈঠকের মূল লক্ষ্যই হল প্রতিরক্ষা প্রদর্শনী ২০২২এর বিষয়ে পরিকল্পনা এবং অন্যান্য বিষয় সম্পর্কে রাষ্ট্রদূতদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরা।
 
    গোল টেবিল বৈঠকে ২০০ জনেরও বেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন। এরমধ্যে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মিশন প্রধান, প্রতিরক্ষা ক্ষেত্রে যুক্ত আধিকারিকরাও উপস্থিত ছিলেন। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, বায়ু সেনাপ্রধান ভি আর চৌধুরী, প্রতিরক্ষা উৎপাদন সচিব শ্রী রাজকুমার এবং প্রতিরক্ষা মন্ত্রকের অন্যান্য আধিকারিকাও এই বৈঠকে উপস্থিত ছিলেন।
 
    এশিয়ার বৃহত্তম এই প্রতিরক্ষা প্রদর্শনীতে বিদেশী প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়ে শ্রী রাজনাথ সিং বলেন, সার্বিক কল্যাণে এবং পারস্পরিক সহযোগিতামূলক ভিত্তিতে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যবসায়িক দিক উন্মুক্ত করে তোলার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আশাপ্রকাশ করেন যে ২০২২এ আয়োজিত প্রতিরক্ষা প্রদর্শনী সকল আধুনিক প্রযুক্তিকে এক ছাতার তলায় নিয়ে আসবে। এই প্রদর্শনী মহাকাশ ও প্রতিরক্ষা শিল্পক্ষেত্রে যুক্ত সকল পক্ষের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করবে। শ্রী সিং আরও জানান, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গী অনুসরণ করে ২০২২এর এই প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। নতুন উদ্যোগ এবং আন্তর্জাতিক অংশীদারিত্ব বৃদ্ধি, বিনিয়োগ এবং উৎপাদন ক্ষেত্রের দিক সম্প্রসারিত হতে চলেছে বলেও মন্তব্য করেন তিনি। এরফলে আগামীদিনে দেশে মহাকাশ ও প্রতিরক্ষা ব্যবস্থাপনায় শক্তি বৃদ্ধি পাবে বলেও আশাপ্রকাশ করেন তিনি। 
 
    প্রতিরক্ষা মন্ত্রী জানান, গত বছর আয়োজিত প্রতিরক্ষা প্রদর্শনী এবং চলতি বছরে অ্যারো ইন্ডিয়া অনুষ্ঠানে একাধিক বিদেশী প্রতিনিধি অংশ নিয়েছিলেন। তাদের ধন্যবাদ জানিয়ে শ্রী সিং বলেন, প্রতিরক্ষা প্রদর্শনী ২০২২-এর মূল লক্ষ্যই হল বিশ্বের সামনে প্রতিরক্ষা ক্ষেত্রে আধুনিক রূপ তুলে ধরা। প্রতিরক্ষা মন্ত্রী এই বৈঠকে বিগত ৭ বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের গৃহীত একাধিক পদক্ষেপ, নীতিগুলি তুলে ধরেন। শ্রী সিং জানান, ভারতীয় মহাকাশ এবং প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্র এক নতুন উচ্চতায় পৌঁছেছে। দেশে মহাকাশ, সাইবার স্পেস, কৃত্রিম বুদ্ধিমত্তা, ভার্চুয়াল রিয়েলিটি, থ্রি-ডি প্রিন্টিং-এর মতো নানা ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের সম্ভাবনা রয়েছে। 
 
    স্বশস্ত্র বাহিনীর আধুনিকীকরণ এবং শক্তিশালী ও আত্মনির্ভরশীল প্রতিরক্ষা শিল্প তৈরিতে সরকার দৃঢ় সংকল্প বলেও উল্লেখ করেন শ্রী রাজনাথ সিং। তিনি জানান, ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যয়বরাদ্দ ১৮.৭৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের হারও বাড়ানো হয়েছে বলে জানান তিনি। পাশাপাশি ৭টি নতুন প্রতিরক্ষা কোম্পানী চালু করা এবং প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থাগুলির সংস্কার সাধনে সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে বলেও মন্তব্য করেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রী দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিদেশী মহাকাশ ও প্রতিরক্ষা সংস্থাগুলিকেও ধন্যবাদ জানান। তিনি বলেন, গত ৫ বছরে দেশে প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানী ৩৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এখন ভারত ৭৫টিরও বেশে দেশে প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানী করে থাকে। এদিন প্রতিরক্ষা মন্ত্রী ডিফেন্সএকস্পো ২০২২এর বিষয়ে একটি ওয়েবসাইট http://www.defexpo.gov.in/ চালু করেছে। এই ওয়েবসাইটে দেশের বিভিন্ন প্রতিরক্ষা পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। উল্লেখ্য, আগামী বছর আয়োজিত এই প্রতিরক্ষা প্রদর্শনীতে ১০ ও ১১ই মার্চ ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই অনুষ্ঠান দেখার জন্য ওয়েবসাইট থেকে টিকিট কিনতে পারবেন। পাশাপাশি ১২ ও ১৩ মার্চ সাধারণ মানুষ বিনামূল্যে এই প্রদর্শনী পরিদর্শন করতে পারবেন। আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের সঙ্গে তাল মিলিয়ে এই প্রদর্শনী সাজিয়ে তোলা হবে। 
 
 
 
CG/SS/NS


(Release ID: 1766437) Visitor Counter : 86