বস্ত্রমন্ত্রক

বিশ্বজুড়ে স্বীকৃত ভারতীয় বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতিতে ১০০ জন দক্ষ নির্মাতা তৈরি করার এখন সময় এসেছে - শ্রী পীযূষ গোয়েল

Posted On: 24 OCT 2021 1:27PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৪ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প, বস্ত্র, ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল বস্ত্র শিল্পে গতি, দক্ষতা এবং উন্নতিসাধনে উদ্ভাবনী অংশীদারিত্বের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এখন ভারতীয় বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতিতে ১০০ জন দক্ষ নির্মাতা তৈরি করার সময় এসেছে। এদিন কেন্দ্রীয় মন্ত্রী বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতি উৎপাদকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপচারিতায় অংশ নেন। শ্রী গোয়েল ‘বস্ত্র শিল্পে যন্ত্রপাতি উৎপাদনের জন্য প্রযুক্তিগত সমস্যা ও তার সমাধানের পথ’ শীর্ষক বিষয়ের ওপর বক্তব্য রাখেন।

তিনি জানান, দেশে বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতি উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করা প্রয়োজন। এই যন্ত্রপাতি আমদানির পরিমাণ কমিয়ে দেশীয় উৎপাদনের ওপরেও জোর দেন তিনি। এক্ষেত্রে বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত ইঞ্জিনিয়ারিং শিল্প সংস্থা এবং সরকারের মধ্যে আরও বেশি সমন্বয়সাধন প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি। শ্রী গোয়েল আশাপ্রকাশ করেন যে, আধুনিক ও উন্নত বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতি উৎপাদন আগামী দিনে ভারতীয় অসংগঠিত বস্ত্র শিল্পের ওপর দৃঢ় প্রভাব ফেলবে। পাশাপাশি বস্ত্র শিল্পের সঙ্গে যুক্ত যন্ত্রপাতি উৎপাদনের ক্ষেত্রে খরচ কমানোর ওপরেও জোর দেন তিনি। এক্ষেত্রে বস্ত্র, ভারী শিল্প মন্ত্রকের মধ্যে পারস্পরিক সমন্বয়সাধন গড়ে তোলা প্রয়োজন বলেও জানান কেন্দ্রীয় মন্ত্রী।

দেশে সম্প্রতি ১০০ কোটিরও বেশি কোভিড টিকার ডোজ প্রদানের সাফল্য অর্জনের কথা উল্লেখ করে শ্রী গোয়েল জানান, এই লক্ষ্য পূরণ সম্ভব হয়েছে ১৩০ কোটি ভারতীয়র সম্মিলিত প্রয়াসের ফলে। তিনি বলেন, এটিই হলো দেশের আত্মনির্ভরতার যথার্থ উদাহরণ। কেন্দ্রীয় মন্ত্রী এদিন বস্ত্রের সঙ্গে যুক্ত যন্ত্রপাতি প্রস্তুতকারকদের বস্ত্র শিল্প ক্ষেত্রে প্রকৃত অগ্রগতির ওপর নজর দেওয়ার আহ্বান জানান। তিনি আলোচনায় প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের কথাও তুলে ধরেন। শ্রী গোয়েল আরও জানান, সরকার আগামী ৫ বছরে বস্ত্র ও পোশাক রপ্তানি ক্ষেত্রে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তিনি বলেন, ভারতীয় বস্ত্র শিল্পের সঙ্গে ইতিহাস জড়িয়ে রয়েছে। এপ্রসঙ্গে তিনি খাদির কথাও তুলে ধরেন। শ্রী গোয়েল আরও জানান, বস্ত্র শিল্পে উৎসাহদানে কেন্দ্রীয় সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এই ক্ষেত্রে কাঁচা মালের আমদানিতে ব্যয়ভার কমাতে সরকার সক্রিয়ভাবে পদক্ষেপ গ্রহণ করছে বলেও জানান তিনি। এছাড়াও বস্ত্র শিল্পে বিনিয়োগ বৃদ্ধি, কর্ম সংস্থান সৃষ্টিতেও কেন্দ্রীয় সরকার বিশেষ নজর দিয়েছে বলেও শ্রী গোয়েল উল্লেখ করেন। অনুষ্ঠানে বস্ত্র মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীমতী দর্শনা জারদোস বস্ত্র শিল্পের সম্প্রসারণ ও বিনিয়োগ বিষয়ে বক্তব্য রাখেন।

 

CG/SS/SKD/



(Release ID: 1766190) Visitor Counter : 38