অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

অসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া উত্তর-পূর্ব ভারতে বিমান পরিবহণ সম্প্রসারিত করতে ৬টি রুটের ভার্চ্যুয়াল উদ্বোধন করেছেন

Posted On: 18 OCT 2021 1:39PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৮ অক্টোবর, ২০২১
 
 
অসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দপ্তরের প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত জেনারেল ডঃ ভি কে সিং, অসামরিক বিমান চলাচল সচিব শ্রী রাজীব বনসল আজ উত্তর-পূর্বাঞ্চলে বিমান পরিবহণ সম্প্রসারিত করতে ৬টি রুটে ভার্চ্যুয়াল উদ্বোধন করেছেন। এই ৬টি রুট হ’ল : কলকাতা- গুয়াহাটি, গুয়াহাটি – আইজল, আইজল – শিলং, শিলং – আইজল, আইজল – গুয়াহাটি এবং গুয়াহাটি – কলকাতা। 
 
অনুষ্ঠানে মিজোরামের আইজলে লেংপুই বিমানবন্দর থেকে রাজ্যের মন্ত্রী ডঃ আর লালথাংলিয়ানা যোগ দেন। শ্রী সিন্ধিয়া বলেন, উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার মিজোরাম। তাই, এই অঞ্চলের পর্যটন ও আর্থিক বিকাশের ক্ষেত্রে আইজল শহরের গুরুত্ব অপরিসীম। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী প্রতিটি রাজ্যের নিজস্ব বৈশিষ্ট্য সকলের মধ্যে তুলে ধরার স্বপ্নকে এই প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত করা হচ্ছে। তিনি বলেন, খুব শীঘ্রই ডঃ ভি কে সিং এবং তিনি মিজোরাম সফর করবেন। অ্যালায়েন্স এয়ারের বেশিরভাগ এটিআর বিমানগুলি এখন উত্তর-পূর্বাঞ্চলেই ব্যবহার করা হচ্ছে। উড়ান প্রকল্পে দেশে অসামরিক বিমান চলাচল মন্ত্রকের মানচিত্র অনুযায়ী যেসব শহরগুলি যুক্ত ছিল না, সেগুলি যুক্ত করা হচ্ছে। বর্তমানে ৬০টি বিমানবন্দর এবং ৩৮৭টি রুটে বিমান চলাচল শুরু হয়েছে। এর মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের জন্যই ১০০টি রুট বরাদ্দ করা হয়েছে। ৫০টি রুটে ইতিমধ্যেই বিমান চলাচল শুরু হয়েছে। 
 
২০১৪ সালে উত্তর-পূর্বাঞ্চলে মাত্র ৬টি বিমানবন্দর ব্যবহার করা যেত। বর্তমানে এই সংখ্যা বেড়ে হয়েছে ১৫। আজ এই রুটগুলিতে বিমান পরিষেবা চালু হওয়ায় গুয়াহাটি, আইজল ও শিলং-এর নাগরিকদের জন্য যাতায়াত ব্যবস্থা আরও সহজলভ্য হ’ল। 
 
 
CG/CB/SB


(Release ID: 1764765) Visitor Counter : 58