প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল, ৭ অক্টোবর পিএম কেয়ার্স তহবিলে নির্মিত অক্সিজেন প্লান্ট জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন

প্রধানমন্ত্রী ৩৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৩৫ টি অক্সিজেন প্লান্ট জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন
পিএসএ অক্সিজেন প্লান্ট এখন দেশের সব জেলায় অনুমোদিত হয়েছে

Posted On: 06 OCT 2021 2:35PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ অক্টোবর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল পিএম কেয়ার্স তহবিল থেকে নির্মিত ৩৫ টি প্রেসার সুইং অ্যাডসর্পশন (পিএসএ) অক্সিজেন প্লান্ট জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন। দেশের ৩৫ টি জেলা এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এগুলি বসানো হয়েছে।  আগামীকাল, ৭ অক্টোবর সকাল ১১ টায় উত্তরাখণ্ডের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সেস, ঋষিকেশ থেকে এর উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী এই উপলক্ষে ভাষণ দেবেন। এর মাধ্যমে দেশের প্রতিটি জেলায় পিএসএ অক্সিজেন প্লান্ট স্থাপন অনুমোদিত হয়েছে।

এপর্যন্ত পিএম কেয়ার্স তহবিল থেকে সারাদেশে মোট ১২২৪ টি পিএসএ অক্সিজেন প্লান্ট তৈরির জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। এরমধ্যে ১১০০ টিরও বেশি প্লান্ট অনুমোদিত হয়েছে। এ প্লান্ট স্থাপনের ফলে প্রতিদিন ১৭৫০ মেট্রিক টন অক্সিজেন পাওয়া যাবে। এই ব্যবস্থা কোভিড-১৯ অতিমারি সূচনার পর থেকে চিকিৎসা ব্যবস্থায় অক্সিজেন সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে সরকারের একটি গৃহীত পদক্ষেপ।

এইসব পি এস এ অক্সিজেন প্লান্ট গুলি চালনা করা এবং রক্ষণাবেক্ষণের জন্য ৭ হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই কর্মীরা একটি সংহত ওয়েব পোর্টালের মাধ্যমে তাঁদের কাজকর্ম এবং কর্মক্ষমতা পর্যবেক্ষণের জন্য একটি এমবেডেড ইন্টার্নেট অফ থিংস ডিভাইস নিয়ে এসেছে।

আগামীকালের এই অনুষ্ঠানে উত্তরাখণ্ডের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সহ অন্যান্যরা উপস্থিত থাকবেন।

 

CG/ SB



(Release ID: 1761532) Visitor Counter : 228