শ্রমওকর্মসংস্থানমন্ত্রক

শ্রী ভূপেন্দ্র যাদব ১০টিরও বেশি প্রতিষ্ঠানে ত্রৈমাসিক কর্মসংস্থান সর্বেক্ষণ (কিউইএস)-এর প্রতিবেদন প্রকাশ করেছেন

Posted On: 27 SEP 2021 2:23PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭  সেপ্টেম্বর, ২০২১

 

    কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী শ্রী ভূপেন্দ্র যাদব আজ চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত ‘ত্রৈমাসিক কর্মসংস্থান সর্বেক্ষণ’ (কিউইএস)-এর প্রতিবেদন প্রকাশ করেছেন।এই সর্বভারতীয় ত্রৈমাসিক প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসংস্থান সর্বেক্ষণ (একিউইইএস)তৈরি করেছে শ্রম ব্যুরো।  

    সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্র নিয়ে মোট নির্ধারিত ৯টি জায়গায় কর্মসংস্থান এবং প্রতিষ্ঠানের বিষয়ে শ্রম ব্যুরো যে বিভিন্ন তথ্য সরবরাহ করেছে সেগুলিকে একিউইইএস-তে তুলে ধরা হয়েছে। এই নির্ধারত ৯টি ক্ষেত্র হল- উৎপাদন, নির্মাণ, বাণিজ্য, পরিবহণ, শিক্ষা, স্বাস্থ্য, আবাসন, রেস্তোরাঁ, আইটি/বিপিও এবং আর্থিক পরিষেবা বিভাগ।

    এদিনের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শ্রী রামেশ্বর তেলি, মন্ত্রকের সচিব শ্রী সুনীল বার্থওয়াল সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শ্রী যাদব বলেন, এই নির্ধারিত ৯টি ক্ষেত্র থেকে ৩ কোটি ৮ লক্ষেরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তিনি জানান ২০১৩-১৪ সালের ষষ্ঠ আর্থিক সর্বেক্ষণ অনুযায়ী বর্তমানের কিউইএস-এর প্রথম পর্বের প্রতিবেদনে কর্মসংস্থান ক্ষেত্রে ২৯ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গেছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, এই নির্ধারিত ৯টি ক্ষেত্রের মধ্যে উৎপাদন ক্ষেত্রে ৪১ শতাংশ, শিক্ষা ক্ষেত্রে ২২ শতাংশ এবং স্বাস্থ্য ক্ষেত্রে ৮ শতাংশ কর্মংস্থানের সুযোগ তৈরি হয়েছে। বাণিজ্য এমনকি আইটি/বিপিও ক্ষেত্রেও ৭ শতাংশ করে কর্মসংস্থান  হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। শ্রী যাদব বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সময়মতো নীতি প্রণয়ণ এবং তা বাস্তবায়নের ফলেই এই অগ্রগতি লক্ষ্য করা গেছে। মহামারীর জেরে কর্মসংস্থান হ্রাসের প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে শ্রমমন্ত্রী জানান, গত বছর ২৫ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত লকডাউন চলার সময়েও ৮১ শতাংশ কর্মীর সম্পূর্ণ মজুরি দেওয়া হয়েছে। 

    এই প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন- 

https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2021/sep/doc202192701.pdf 

 

CG/SS /NS



(Release ID: 1758717) Visitor Counter : 53