ভারী শিল্প মন্ত্রক

মোটর গাড়ি ও মোটর গাড়ি যন্ত্রাংশের ক্ষেত্রে উৎপাদন সংযুক্ত উৎসাহভাতা কর্মসূচি চালু করতে বিজ্ঞপ্তি জারি

Posted On: 24 SEP 2021 2:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় সরকার মোটর গাড়ি ও মোটর গাড়ির যন্ত্রাংশ নির্মাণ ক্ষেত্রে উৎপাদন সংযুক্ত উৎপাদনভাতা চালু করতে বিজ্ঞপ্তি জারি করেছে। গেজেট অফ ইন্ডিয়া’তে গতকাল এই কর্মসূচি সম্পর্কিত নীতি-নির্দেশিকা প্রকাশিত হয়। এর আগে গত ১৫ তারিখ মোটর গাড়ি ও মোটর গাড়ি যন্ত্রাংশ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহভাতা কর্মসূচি চালু করার প্রস্তাব অনুমোদন করে।

ভারতে মোটর গাড়ির আধুনিক প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনের ক্ষেত্রে খরচের তারতম্য এড়াতে এই কর্মসূচি চালু করার পরিকল্পনা নেওয়া হয়। সরকারের এই উদ্যোগের ফলে মোটর গাড়ির অত্যাধুনিক প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশের সারা বিশ্বে সরবরাহের ক্ষেত্রে নতুন বিনিয়োগ আকৃষ্ট হবে। আগামী পাঁচ বছরে মোটর গাড়ি ও মোটর গাড়ি শিল্প ক্ষেত্রে উৎপাদন সংযুক্ত উৎসাহভাতা কর্মসূচির ফলে ৪২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ আসবে। এমনকি, আগামী পাঁচ বছরে এই শিল্প ক্ষেত্রে বর্ধিত উৎপাদন পরিমাণ ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকা ছাড়াবে। পক্ষান্তরে, ৭ লক্ষ ৫০ হাজারেরও বেশি অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। একই সঙ্গে, বিশ্ব মোটর গাড়ি বাজারে ভারতের অংশ লক্ষ্যণীয় হারে বৃদ্ধি পাবে। 

উৎপাদন সংযুক্ত উৎসাহভাতা কর্মসূচির সুবিধা বর্তমানে চালু সমস্ত মোটর গাড়ি সংস্থার পাশাপাশি, মোটর গাড়ি বহির্ভূত নতুন বিনিয়োগকারী সংস্থাগুলিও গ্রহণ করতে পারবে। এই কর্মসূচির ২টি উপাদান রয়েছে। প্রথমটি হ’ল অগ্রণী মোটর গাড়ি শিল্প সংস্থাগুলিকে উৎসাহভাতা এবং অপরটি হ’ল যন্ত্রাংশ নির্মাণের ক্ষেত্রে অগ্রণী শিল্প সংস্থাগুলিকে উৎসাহভাতা। ২০২২-২৩ অর্থবর্ষ থেকে পরবর্তী পাঁচ বছর এই কর্মসূচি রূপায়িত হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1757835) Visitor Counter : 478